মেইন ম্যেনু

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৭

ইতালির কেন্দ্রস্থলে বুধবারের ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে। এখনও ১৫০ মানুষ নিখোঁজ রয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও ধ্বংসস্তুপের নীচে অনেক মানুষ আটকা পড়ে আছেন।

ভূমিকম্পে আমাত্রিস শহরে সবচেয়ে বেশি ক্ষতিসাধন হয়েছে। আমাত্রিসের মেয়র জানিয়েছেন, শহরের অর্ধেকই ধ্বংস হয়ে গেছে। তিনি আরো জানান, শহরের ভেতরের ও বাইরের যোগাযোগের রাস্তা বিচ্ছিন্ন হয়ে গেছে। ধ্বংসস্তূপের নীচে আটকা পড়েছেন অনেক মানুষ। ভূমিধস ঘটেছে এবং একটি ব্রিজও ভেঙে পড়েছে।

দেশটিতে স্থানীয় সময় রাত সাড়ে ৩টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রোম শহর থেকে ৬৫ মাইল উত্তর-পূর্বে। গভীরতা ছিল ১০ কিলোমিটার। আর স্থায়িত্ব ছিল প্রায় ২০ সেকেন্ড।

উদ্ধারকাজ চলছে। ধ্বংসস্তুপের নীচে চাপা পড়াদের উদ্ধারে স্থানীয়রাও এগিয়ে এসেছেন। আমাত্রিস শহরের বাইরেও ব্যপক ধ্বংসযজ্ঞ ঘটেছে। ঐসব এলাকা থেকেও হতাহতের খবর পাওয়া গেছে।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। নাগরিক সুরক্ষা বিভাগের প্রধান জানিয়েছেন, ২০০৯ সালের পর এটিই দেশটিতে হওয়া বড় ধরনের ভূমিকম্প। এপ্রিলে আঘাত হানা সেই ভূমিকম্পে ৩শ’ ৯জন প্রাণ হারান।