মেইন ম্যেনু

ইতিহাস গড়া অশান্ত কাশ্মিরের সেই মেয়েকে নিয়ে সিনেমা!

গত নভেম্বরে পুরোনো ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করে কার্যত ইতিহাসের পাতায় নাম তুলেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, একই সময়েই আরও এক ভারতীয় গড়েছিল নয়া ইতিহাস। বিদেশের মাটিতে কিক বক্সিংয়ে সোনা জিতে বিশ্বসেরার খেতাব জিতে নিয়েছিলেন তাজামুল ইসলাম।

বিক্ষোভ ও হরতালের জেরে কার্যত অচল কাশ্মীরের এই ৮ বছরের মেয়ে তাজামুল গত বছর অংশ নেয় বিশ্ব কিক বক্সিং চ্যাম্পিয়নশিপে। ইটালিতে বসেছিল এই প্রতিযোগিতার আসর।

সেখানে অংশগ্রহণ করেছিল ৯০ দেশের প্রতিযোগীরা। সেখানেই মার্কিন কিক বক্সারকে হারিয়ে সোনা জেতেন তাজামুল।

এবার এই তাজামুলকে নিয়েই তৈরি হচ্ছে বলিউড মুভি। পরিচালক শিবানী ভাটিজা এই ছবি তৈরির কথা জানিয়েছেন। এর আগে করণ জোহরের ‘মাই নেম ইজ খান’ এবং ‘কাভি আলবিদা না কেহনা’ ছবিতে সহকারী পরিচালকের কাজ করেছেন শিবানী। এই প্রথম নিজের পূর্ণাঙ্গ দৈর্ঘ্যের ছবি তৈরি করবেন তিনি।

গত ফেব্রুয়ারিতে তাজামুলের বাবা গুলাম মোহাম্মদের সঙ্গে সাক্ষাৎ করে ছবি তৈরির বিষয়টি চূড়ান্ত করেন শিবানী। ‘অশান্ত কাশ্মীরে একটি ৮ বছরের ছোট্ট মেয়ের এই কীর্তিকেই তুলে ধরব আমি। সঙ্গে থাকবে তার পরিবারের অবদান’, জানিয়েছেন পরিচালক শিবানী।

ছবিতে তাজামুলের ভূমিকায় কি কিক বক্সিং চ্যাম্পিয়ন কেই দেখা যাবে? শিবানী জানিয়েছেন, ‘এখনই এই নিয়ে কিছু বলা যাবে না।’ ছবিটি পরিচালনার বিষয়ে তিনি করণ জোহরের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন। ইন্ডিয়া টাইমস