মেইন ম্যেনু

ইতিহাস গড়ে গোল্ড কাপের ফাইনালে জ্যামাইকা

কনকাকাফ গোল্ড কাপের গত আসরের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ডও তাদের। এবারের আসরেও শিরোপার অন্যতম দাবিদার ছিল তারা। অর্থাৎ ফেবারিট হিসেবেই বৃহস্পতিবার সেমিফাইনালে জ্যামাইকার মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র। তবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নের হারিয়ে গোল্ড কাপের ফাইনালে উঠেছে জ্যামাইকা। সেমিফাইনালে টুর্নামেন্টের সহ-আয়োজক যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়েছে ক্যারিবিয়ান দলটি।

এই প্রথমবার গোল্ড কাপের ফাইনালে ওঠার গৌরব অর্জন করল জ্যামাইকা। পাশাপাশি টুর্নামেন্টের নাম কনকাকাফ চ্যাম্পিয়নশিপ থেকে ১৯৯১ সালে কনকাকাফ গোল্ড কাপ হওয়ার পর প্রথম ক্যারিবিয়ান দল হিসেবে ফাইনালে উঠল তারা।

আটলান্টার জর্জিয়া ডোমে বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হয় ম্যাচটি। ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলের লিড নেয় জ্যামাইকা। ৩১ মিনিটে জ্যামাইকাকে ১-০ গোলে এগিয়ে দেন ড্যারেন ম্যাট্টকস। সতীর্থ মাইকেল লরেন্সের থ্র থেকে আসা বলে হেড করে যুক্তরাষ্ট্রের জালে বল জড়ান তিনি। এর পাঁচ মিনিট পরই দলের ব্যবধান দ্বিগুণ করেন গিলস বার্নেস। বক্সের সামনে থেকে ফ্রি-কিকে গোলটি করেন এই মিডফিল্ডার।

প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে পড়া যুক্তরাষ্ট্র দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে। ৪৮ মিনিটে দলের হয়ে মাইকেল ব্র্যাডলি একটি গোল শোধও করেন। কিন্তু শেষ পর্যন্ত আর কোনো গোল করতে পারেনি তারা। ফলে ২-১ গোলের জয়ে প্রথমবারের মতো গোল্ড কাপের ফাইনালে পা রাখে জ্যামাইকা। দ্বিতীয় সেমিফাইনালে মেক্সিকো ও পানামার মধ্যকার জয়ী দলের বিপক্ষে আগামী সোমবার ফাইনাল খেলবে তারা।



« (পূর্বের সংবাদ)