মেইন ম্যেনু

ইনস্টাগ্রামে ‘খোলামেলা’ ছবি পোস্ট করায় গ্রেফতার আট ইরানি মডেল!

রক্ষণশীলতার বিভিন্ন রকমের বেড়ি পড়ানোর জন্য হরদমই খবরের শিরোনামে আসে ইরান। দেশকে রক্ষণশীলতার বেড়াজালে আষ্টেপৃষ্টে আটকে রাখতে এবং সোশ্যাল মিডিয়ার হাত থেকে বাঁচাতে এর আগে ফেসবুক, টুইটার এবং ইউটিউবকে বন্ধ করে দিয়েছিল ইরানের কট্টরবাদী প্রশাসন। ইনস্টাগ্রাম বন্ধ না করলেও এবার এই মাধ্যমে ছবি পোস্ট করার অপরাধে আট জনকে গ্রেফতার করা হয়েছে।

আটককৃতদের বেশিরভাগই মডেল। ওই মডেলদের বিরুদ্ধে অভিযোগ, ‘খোলামেলা’ পোশাকে ইনস্টাগ্রামে দেখা গেছে তাদের। এখানে ‘খোলামেলা’ বলতে হিজাব ছাড়া পোশাক বোঝানো হয়েছে।

বছর দুই ধরে গোপনে অভিযান চালায় ইরান সরকার। ‘স্পাইডার টু’ নামে ওই অভিযানে ধরা পড়ে দেশে ইউটিউব, ফেসবুক এবং টুইটার নিষিদ্ধ হলেও যুব সম্প্রদায়ের মধ্যে ব্যাপক জনপ্রিয় ইনস্টাগ্রাম।

এরপর গোপনে ৩০০টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের উপর নজরদারি চালায় দেশটির গোয়েন্দারা। তাতে ধরা পড়ে ইনস্টাগ্রাম বেশি জনপ্রিয় দেশের মডেলিং ইন্ডাস্ট্রির মধ্যে। ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মধ্যে ২০ শতাংশ ব্যবহার করেন ইরানের মডেলরা।

গোপন অভিযানে দেখা যায়, ৩০০টি অ্যাকাউন্টের মধ্যে ১৭০টি ব্যবহার করে ফ্যাশন প্রতিষ্ঠান, চিত্রগ্রাহক, মডেল এবং মেকআপ শিল্পীরা। এলহাম আরব নামে এক ইরানি মডেল শুধুমাত্র ইনস্টাগ্রামে ছবি বেচেই গড়ে রোজগার করেছেন প্রায় সাড়ে তিন হাজার মার্কিন ডলার।স্টেপ ফিড ও ইয়াহু নিউজ।