মেইন ম্যেনু

ইনি হচ্ছেন পৃথিবীর সবচেয়ে দীর্ঘ তরুণ

সবে কৈশোরের গণ্ডি পেরিয়েছেন ব্রক ব্রাউন। যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের এই তরুণের বয়স এখন ১৯। তবে তিনি কৈশোরেই মালিক হয়েছেন বিশ্ব রেকর্ডের। কী সেই রেকর্ড? গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, ব্রক ব্রাউনই বিশ্বের সবচেয়ে লম্বা তরুণ।

ব্রকের বয়স যখন ১৮ বছর, তখনই তাঁর উচ্চতা দাঁড়ায় ৭ ফুট ৮ ইঞ্চি। যদিও ব্রকের এই বেড়ে ওঠা স্বাভাবিক ব্যাপার নয়। বংশগত কারণেই তাঁর এমনটা হয়েছে। তাঁর হরমোনে অস্বাভাবিকতার বিষয়টি ধরা পড়ে পাঁচ বছর বয়সে। তাঁর মা ডরসি বলেন, ব্রক যখন কিন্ডারগার্টেনে যান, তখনই তাঁর উচ্চতা ছিল ৫ ফুট ২ ইঞ্চি। যখন মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হন, তখন উচ্চতা দাঁড়ায় ৬ ফুট। আর উচ্চমাধ্যমিকে ভর্তির সময় তাঁর উচ্চতা ছিল ৭ ফুট।

ব্রক ব্রাউনের উচ্চতা আর ৬ ইঞ্চি বৃদ্ধি পেলে তিনিই হবেন বিশ্বের সবচেয়ে দীর্ঘদেহী মানুষ। বর্তমানে এই রেকর্ড তুরস্কের ৮ ফুট ২ ইঞ্চি উচ্চতার সুলতান কোসেনের দখলে।

ব্রকের মায়ের অবশ্য রেকর্ডে নজর নেই। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘আমি জানি না কবে তার এই উচ্চতা বৃদ্ধি বন্ধ হবে কিংবা আদৌ হবে কি না।’ তবে চিকিৎসকেরা আশা করছেন, ভবিষ্যতে ব্রক ব্রাউন স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন। -দ্য টেলিগ্রাফ ও গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস, প্রথম আলো।