মেইন ম্যেনু

ইন্দোনেশিয়ায় ৭.৯ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

ইন্দোনেশিয়ায় ৭.৯ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। দেশটির পশ্চিম সুমাত্রা প্রদেশে এই তীব্র মাত্রার ভূকম্পন অনুভূত হয়। এই তীব্র ভূকম্পন অনুভূত হওয়ার পরপরই সুনামি সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে।

যদিও প্রাথমিক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৮.২ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে সুমাত্রায় কিছু লোক মারা গেছে। তবে কতজন তা নিশ্চিত হওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউজিসি) জানিয়েছে, ভূকম্পনের কেন্দ্র পশ্চিম সুমাত্রা প্রদেশের রাজধানী পাদাং থেকে ৮০৮ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূকম্পনের কেন্দ্র।

পাদাংয়ে কয়েক সেকেন্ড ধরে ভূকম্পন অনুভূত হয়। এ সময় লোকজনকে ঘরবাড়ি ছেড়ে ফাঁকা জায়গায় আসতে দেখা যায়। ট্রাফিক ব্যবস্থা বন্ধ থাকায় মানুষ আরো বেশি ভীত হয়ে পড়ে।

তীব্র মাত্রার ভূমিকম্প অনুভূত হওয়ার পরপরই সুনামি সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ। উপকূলে তীব্র মাত্রার ভূমিকম্প হলে সুনামি হওয়ার আশঙ্কা থাকে বেশি।

এদিকে প্রশান্ত মহাসাগরীয় কোকোস দ্বীপ ও খ্রিস্টমাস দ্বীপে সুনামি সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল ও পার্থে শহর বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। পরিস্থিতি বুঝে সেখানে ব্যবস্থা নেবে অস্ট্রেলিয়া।