মেইন ম্যেনু

ইরাক থেকে আইএসকে বিতাড়িত করার অঙ্গীকার

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) ইরাক থেকে বিতাড়িত করার প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। রোববার সে দেশের সরকারি সেনারা জিহাদিদের কাছ থেকে গুরুত্বপূর্ণ রামাদি শহরটি পুনর্দখলে নেয়ার মাত্র একদিন পরেই তিনি এ ঘোষনা দিয়েছেন।

সোমবার টিলিভিশনে প্রচারিত এক ভাষণে প্রধানমন্ত্রী আবাদি আইএস যোদ্ধাদের কাছ থেকে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর হিসেবে পরিচিত মসুল উদ্ধারের শপথ ব্যক্ত করেন। তার ভাষায় জঙ্গিদের বিরুদ্ধে এটিই হবে তার সরকারের ‘কঠিন ও চূড়ান্ত আঘাত’। তিনি বলেন,‘২০১৬ সালের মধ্যে ইরাক থেকে দায়েশকে (আইএসের অন্য নাম) বিতাড়িত করা হবে। আমরা এবার মসুল অভিযান শুরু করব। এটিই হবে তাদের বিরুদ্ধে আমাদের কঠিন ও চূড়ান্ত আঘাত।’

এদিকে আইএসের কাছ থেকে রমাদি উদ্ধার করায় ইরাক সরকারকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি এ ঘটনাকে আইএসের বড় পরাজয় হিসেবেও উল্লেখ করেছেন। গত মে মাসে রামাদি দখলে নিয়েছিল জিহাদিরা। শহরটি হাতছাড়া হয়ে যাওয়ায় তখন ইরাক বাহিনীর ব্যাপক সমালোচনা করেছিল যুক্তরাষ্ট্র।

সোমবার দেশটির টিভি ফুটেজে রামাদির গুরুত্বপূর্ণ সরকারি ভবনে ইরাকি পতাকা উড়তে দেখা যায়। ইরাক সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া রসুল রামাদি উদ্ধারকে ‘মহাকাব্যিক’ বিজয় হিসেবে উল্লেখ করেছেন। তবে তিনি ওই লড়াইয়ে কতজন হতাহত হয়েছে সে বিষয়ে কিছু বলেননি।



« (পূর্বের সংবাদ)