মেইন ম্যেনু

ইরানিরা মুসলিম নয় : সৌদির গ্র্যান্ড মুফতি

ইরানিরা মুসলমান নয়। এমনটাই মন্তব্য করেছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল শেইখ। সৌদির হজ ব্যবস্থাপনা নিয়ে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির মন্তব্যের একদিন পরই স্থানীয় সংবাদমাধ্যম মক্কা ডেইলির কাছে মসজিদ আল হারামের প্রধান ইমাম এই মন্তব্য করেন। খবর ডনের।

ইরানের শিয়াদের প্রাক-ইসলামী বিশ্বাসের কথা তুলে ধরে গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল-শায়খ সংবাদমাধ্যমকে বলেন, আমাদের অবশ্যই বুঝতে হবে এরা মুসলমান নয়। তারা মেজাইয়ের বংশধর। ইসলামের সঙ্গে তাদের শত্রুতা প্রাচীন। ওই বক্তব্যে তিনি সুন্নি মতবাদকে ইসলামের মূল শাখা হিসেবেও উপস্থাপন করেছেন।

হজ ব্যবস্থাপনা নিয়ে আয়াতুল্লাহ আলি খামেনির বক্তব্যের একদিন পরেই গ্র্যান্ড মুফতির এই পাল্টা জবাবকে ইরানের সঙ্গে সৌদি সরকারের সম্পর্কের শীতলতার বহিঃপ্রকাশ হিসেবে দাবি করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। এর আগে গত সোমবার পবিত্র সগরী মক্কা ও মদিনায় সৌদি ব্যবস্থাপনার বিষয়ে মুসলিম বিশ্বের আপত্তি জানানো উচিত বলে মন্তব্য করেছিলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

গত বছর হজ চলাকালীন সময়ে পদপিষ্ট হয়ে হজযাত্রী নিহত হওয়ার ঘটনার এক বছর পূর্তিতে এই বিবৃতি দিলেন আয়াতুল্লাহ আলি খামেনি। একই সঙ্গে হজ অনুষ্ঠান পরিচালনার জন্য নতুন কোনো পক্ষকে দায়িত্ব দেওয়ারও দাবি জানান তিনি।

এদিকে, ইরান পবিত্র হজ পালনের বিষয়টিকে রাজনীতিকরণ করতে চাইছে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের যুবরাজ ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফ।