মেইন ম্যেনু

ইসরাইলের সঙ্গে সৌদির গোপন বন্ধু, মুসলিম বিশ্বে তোলপাড়!

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে গোপন বন্ধুত্ব রক্ষা করে চলেছে সৌদি আরব। এই গোপন সম্পর্ক নিয়ে নানা গুঞ্জন রয়েছে। তার মধ্যেই বিস্ফারক মন্তব্য করলেন জায়নিস্ট প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি সব গোমড় ফাঁস করে দিলেন তিনি। তার সেই মন্তব্য নিয়ে পুরো মুসলিম বিশ্বে তোলপাড় শুরু হয়েছে।

নেতানিয়াহু বলেন, সৌদি আরব এখন তেলআবিবকে ‘শত্রুর পরিবর্তে বন্ধু’ হিসেবে দেখে। তিনি আরো দাবি করেছেন, এটি ফিলিস্তিন ইস্যুতে সৌদি নীতিতে বড় ধরনের পরিবর্তনের আভাস।

ড্যাভোসে শুক্রবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকের অবকাশে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে নেয়ানিয়াহু বলেন, সৌদি আরব বুঝতে পেরেছে ইসরাইল তার শত্রু নয় বরং বন্ধু। দু’টি প্রধান শত্রু ইরান ও দায়েশের পক্ষ থেকে হুমকি আসার পর রিয়াদের এই উপলব্ধি হয়েছে।

সম্প্রতি পাশ্চাত্যের সঙ্গে পরমাণু সমঝোতার জের ধরে তেহরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে গেছে। শুরু থেকেই ওই সমঝোতার প্রচণ্ড বিরোধিতা করে এসেছে সৌদি আরব ও ইহুদিবাদী ইসরাইল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা জোরদার হবে বলে তারা শঙ্কিত।

গত সপ্তাহে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল খবর দেয়, ইরানের পরমাণু সমঝোতার জের ধরে আরব শক্তিগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার জন্য মরিয়া হয়ে উঠেছে ইসরাইল।

সিরিয়ায় বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে সৌদি আরব ও ইসরাইল। রিয়াদ ও তেল আবিব প্রকাশ্যে আইএসের বিরুদ্ধে কথা বললেও এই দু’টি দেশের বিরুদ্ধে জঙ্গীরা এখন পর্যন্ত কোনো হামলা চালায়নি।