মেইন ম্যেনু

ইসলামিক এয়ারলাইন্সের উড্ডয়ন নিষিদ্ধ করল মালয়েশিয়া

সম্পূর্ণ ইসলামিক শরিয়া মোতাবেক পরিচালিত ইসলামিক এয়ারলাইন্স রায়ানি এয়ারের উড্ডয়নের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। এক নীরিক্ষায় বিমান সংস্থাটির প্রশাসনিক ও নিরাপত্তা সংক্রান্ত একাধিক ত্রুটি সনাক্তের দাবি করে তাদের উড্ডয়ন সার্টিফিকেট বাতিল করেছে দেশটির সিভিল এভিয়েশন বিভাগ-ডিসিএ।

সোমবার এক বিবৃতিতে ডিসিএ কর্তৃপক্ষ জানিয়েছে, রায়ান আয়ার আর কখনো কমার্শিয়াল এয়ারলাইন্স পরিচালনা করতে পারবে না। দেশটির এভিয়েশন কমিশন জানিয়েছে, রায়ানি এয়ার নামের কোম্পানিটি এয়ার সার্ভিস লাইসেন্সের সকল শর্ত লঙ্ঘণ করেছিল এবং একটি বাণিজ্যিক এয়ারলাইন পরিচালনার মত কোনো ব্যবস্থাপনা দক্ষতাই তাদের ছিল না।

সম্পূর্ণ ইসলামিক শরিয়া মোতাবেক পরিচালিত রায়ান আয়ার যাত্রা শুরু করেছিল গত ডিসেম্বরে। এই এয়ারলাইন্সের ফ্লাইটে ভ্রমণকারী যাত্রীদের হালাল খাবার সরবরাহ করা হত এবং কোনো ধরনের মদ পরিবেশন ছিল নিষিদ্ধ। এছাড়া এখানকার ক্রুদের পোশাক আশাকও ছিল শালীন।

এই ইসলামিক এয়ারলাইন্সটি মাত্র দুটি রোয়িং বিমান (৭৩৭-৪০০) পরিচালনা করত। প্রতিটি বিমানের যাত্রী ধারণ ক্ষমতা ছিল ১৮০। এদের মোট পাইলট ছিল আটজন এবং ক্রু ৫০।

কিন্তু যাত্রা শুরু করার ছয় মাস না পেরোতেই মুখ থুবড়ে পড়ল এই ইসলামিক এয়ারলাইন্সটি। নিয়মিত ফ্লাইট পরিচালনা করতে ব্যর্থ হওয়ায় প্রথমে তিন মাসের জন্য স্থগিত করা হয় রায়ানি এয়ারের উড্ডয়ন। কিন্তু পরে এক তদন্ত নিরীক্ষায় নানা ক্রটি ধরা পরার পর এবার তাদের লাইসেন্স বাতিল করা হল।