মেইন ম্যেনু

ইসলায়েলি চাপে হাজার হাজার পোস্ট মুছে দিল ফেসবুক

ইসরায়েলের চাপে ফেসবুক এবং টুইটার ফিলিস্তিন সম্পর্কিত কয়েক হাজার পোস্ট, পেজ এবং অ্যাকাউন্ট মুছে দিয়েছে। গত বুধবার ইংল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক বার্তাসংস্থা কুদস প্রেস এমন খবর জানিয়েছে।

ইসরায়েলি পত্রিকা ইয়েদিও আহরনো দেশটির বিচারমন্ত্রী আয়েলেত শাকেদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আমাদের দাবি অনুযায়ী আমরা লক্ষ্যমাত্রার ৭০ শতাংশ অর্জন করতে পেরেছি।

তিনি আরো বলেন, ইন্টারনেটে আত্মঘাতি হামলা এবং সহিংসতা উসকে দেয়ার মতো কনটেন্ট মুছে দিতে সক্ষম হয়েছি আমরা।

এর তিন দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে জিহাদের উসকানি দেয়া এবং ঘৃণাত্মক বিষয় ছড়ানোর পোস্ট বন্ধ করতে ফেসবুক, টুইটার এবং গুগলের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। ফিলিস্তিনিদের সহিংসতায় উসকানিমূলক বক্তব্য প্রচার বন্ধে ইসরায়েলি সহযোগিতা অব্যাহত রাখারও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আয়েলেতের দাবি, ইন্টারনেটে ফিলিস্তিনি উসকানি যতো নিয়ন্ত্রণ করা যায় ইসরায়েলের হামলার সংখ্যাও ততো কমে। এটাই প্রমাণ করে ইন্টারনেটে উসকানি এবং সহিংসতার সঙ্গে ইসরালে হামলার সরাসরি একটা যোগসূত্র রয়েছে।

উল্লেখ্য, একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েল। তবে দেশটির আইন অনুযায়ী, সারাবিশ্বের সব ইহুদিই তিনি যে দেশেরই নাগরিক হোন না কেন তিনি ইসরায়েলেরও নাগরিক হিসেবে গণ্য হবে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ একজন আমেরিকান ইহুদি। গুগলের দুই প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন ও ল্যারি পেজ দুজনেই আমেরিকান ইহুদি।

সূত্র: middleeastmonitor.com