মেইন ম্যেনু

ইয়েমেনে ফের তুমুল সংঘর্ষ, নিহত ২১

ইয়েমেনের বন্দরনগরী এডেন ও তাইজে শনিবার থেকে শিয়া হুতি বিদ্রোহী এবং প্রেসিডেন্টের অনুগত যোদ্ধাদের মধ্যে ফের তুমুল সংঘর্ষ শুরু হয়েছে। এতে অন্তত ২১ জন নিহতের কথা জানিয়েছে আলজাজিরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, হুতি বিদ্রোহীরা শনিবার এডেনের প্রধান তেল শোধনাগারে হামলা চালিয়ে ১৪ জন হত্যা করে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হুতিরা এডেনের ট্যাংক রাখা গুদামে ক্ষেপণাস্ত্র হামলা চালায় এবং তাদের ব্যাপক গোলাবর্ষণের ফলে শহরের বেশিরভাগ এলাকায় অগ্নিকাণ্ড ও ধোয়ার কুণ্ডলি উড়তে দেখা যায়।

ভিডিও ফুটেজে দেখা যায়, এডেনের বারাকাহ জেলায় শনিবার কালো ধোয়ার কুণ্ডলি উড়ছে। আলজাজিরার আগের খবরে বলা হয়, হুতিদের হামলায় এডেনের ওই তেল শোধনাগারের এক কর্মী নিহত হন। দুপক্ষের মধ্যে তীব্র লড়াই চললেও এডেনের তেল ও বন্দর উভয়ই প্রেসিডেন্ট অনুগত যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে।

আলজাজিরার খবরে বলা হয়, ইয়েমেনের উত্তরের শহর তাইজের পর্বত জেলা জারাহতে পৃথক সংঘর্ষে অন্তত সাত হুতি যোদ্ধা নিহত এবং ১৬ জন আহত হয়েছে। ইরানের ‘মদদপুষ্ট’ হুতিরা শহরটিতে ট্যাংক ও ভারি অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। দুপক্ষের ওই সংঘর্ষে কতজন প্রেসিডেন্ট অনুগত যোদ্ধা নিহত বা আহত হয়েছে তা নিশ্চিত করে জানাতে পারেনি আলজাজিরা।

এদিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইয়েমেনের সীমান্ত সংলগ্ন জিজান প্রদেশে হুতিদের গোলায় এক সৌদি সেনা নিহত এবং আরেক জন গুরুতর আহত হয়েছেন।