মেইন ম্যেনু

ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায়

ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায় রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আয়োজন করা হবে।

বুধবার সচিবালয়ে ঈদুল আযহা উদযাপন উপলক্ষে আন্তঃমন্ত্রণালয়ের প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন, গণপূর্ত অধিদফতর, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, ওয়াসা, পুলিশসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ধর্ম সচিব জাতীয় ঈদগাহে পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সভায় আলোচনা-পর্যালোচনা করে ঈদের দিন সকালে আবহাওয়া দুযোগপূর্ণ হলে প্রধান ঈদের জামাত বায়তুল মোকাররমে স্থানান্তরের বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত দিতে ঢাকার বিভাগীয় কমিশনারকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে ।

সভা সূত্রে জানা গেছে, অন্যান্য বছরের মতো এবারও মহিলাদের ঈদের নামাজ আদায়ের জন্য আলাদা ব্যবস্থা রাখা হবে। এছাড়া রাষ্ট্রপতি, সু্প্রিমকোর্টের বিচারপতি, মন্ত্রী পরিষদ সদস্য, সংসদ সদস্য, বিদেশি রাষ্টদূত ও কূটনীতিকদের নামাজের জন্য আলাদা জায়গা সংরক্ষণ করার বিষয়েও সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, শিশু-সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয় কেন্দ্র, নিরাপদ নিবাস, ভবঘুরে কেন্দ্র ও দুঃস্থ কল্যাণ কেন্দ্রে বিশেষ ও উন্নতমানের খাবার সরবরাহ করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

সভায় আরো সিদ্ধান্ত হয়, ঈদের দিন সুবিধা বঞ্চিত শিশুদের বিনা টিকেটে ঢাকার দুই সিটি কর্পোরেশনের আওতাধীন সকল শিশুপার্কে প্রবেশ ও বিনোদনের ব্যবস্থা করা হবে।

এছাড়া ঈদের দিন ও পরবর্তী দুই দিন সুবিধা বঞ্চিত শিশুদের বিনা টিকেটে ঢাকা জাদুঘরে প্রবেশের ব্যবস্থা করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ বা ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ পালিত হবে।