মেইন ম্যেনু

ঈদের আগে ঘরেই তৈরি করে ফেলুন “পারফেক্ট” স্পঞ্জের মিষ্টি!

ঈদ মানেই অতিথি আপ্যায়ন আর হরেক রকমের মজার খাবার। এক কেজি স্পঞ্জের মিষ্টির দাম বাজারে ৪৫০ থেকে ৫০০ টাকা। ঈদ এলে এই দামটা আরও একটু বেড়ে যায়। অযথা কেন এতগুলো টাকা খরচ করবেন? বরং নিজের ঘরেই তৈরি করে ফেলুন মজাদার স্পঞ্জের মিষ্টি। দোকানের মিষ্টি চাইতে খেতে অনেক অনেক বেশী মজাদার হবে। চলুন, জেনে নিই আতিয়া আমজাদের রেসিপি।

উপকরণ

দুধ ১ লিটার

লেবুর রস ৩/৪ টে চামচ

ময়দা হাফ চা চামচ

কর্ণ ফ্লাওয়ার ১ চা চামচের ৪ ভাগের ১ ভাগ

বেকিং পাউডার ১ চিমটি

শিরার জন্য লাগবে

পানি ৬ কাপ

চিনি ২+১/২ কাপ (১২৫ গ্রাম)

ময়দা ১ চা চামচ

প্রনালি

– ১ লিটার দুধ জ্বাল দিন, ফুটে উঠলে চুলা বন্ধ করে ৫/৬ মিনিট অপেক্ষা করুন এবং লেবুর রসটা দিয়ে আলতো করে নেড়ে দিন। দেখবেন যে ছানা তৈরি হয়ে গেছে। বেশি নাড়বেন না। ছানা গুলো যেন গুঁড়ো গুঁড়ো হয়ে না যায় খেয়াল রাখবেন।এবার দুধের প্যানেই এটা একেবারে ঠান্ডা না হওয়া পযর্ন্ত অপেক্ষা করুন।

-ছানার পানি প্যান কাত করে যতটা পারা যায় ফেলে দিয়ে সাধারণ পানি দিয়ে ছানাটা ধুয়ে নিন যেন লেবুর গন্ধটা চলে যায়।

-এবার নরম একটি পরিস্কার গামছা বা কাপড়ে আলতো করে পানি সহ ছানাটা ঢেলে দিন। কাপরটা এবার পানি থেকে উঠিয়ে গিঁট দিয়ে ১ ঘন্টা কোথাও ঝুলিয়ে রাখুন।

-এবার গিঁট খুলে টেবিলের ওপর গামছাটা বিছিয়ে হাতের তালুর সাহায্যে ছানাটা গামছার মধ্যেই আলতো হাতে ৫ মিনিট ময়ান করুন।

-এবার ছানার মধ্যে ,কনর্ফ্লাওয়ার, বেকিং পাউডার আর ময়দা মিশিয়ে ভালো করে ময়ান করুন।

-এবার সমান ভাগে ১০/১২ টি ভাগ করে মিষ্টির গোল শেপ তৈরী করুন।

-চিনির সাথে ৩.৫ কাপ পানি দিয়ে ৬/৭ মিনিট জ্বাল দিয়ে শিরা তৈরী করে রাখুন। শিরা ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে শিরায় সিকি কাপ পানি দিন ও আবারো জ্বাল বাড়িয়ে দিন। এবার যখন শিরা ফুটতে শুরু করবে তখন মিষ্টি গুলো দিয়ে দিন। ৫ মিনিট শিরায় জ্বাল হবে। ঢাকনা দিতে হবে না।

-এই ফাঁকে আধা কাপ পানিতে ময়দা গুলে নিন। ৫ মিনিট পর খুব ধীরে ধীরে শিরায় এই ময়দা গোলানো পানি ঢেলে দিন। এখন আরো ৫ মিনিট জ্বাল হবে।

– এবার আলতো করে আরো হাফ কাপ পানি দিন শিরায়। আরো ৫ মিনিট জ্বাল হবে। -এবারো আগের মতো একই ভাবে বাকি পানিটুকু দিয়ে আরো ১০ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন।

-মিষ্টি গুলোকে ঢেকে এবার চিনির শিরায় অন্তত আরো ২/৩ ঘন্টা ভিজতে দিতে হবে। এরপর পরিবেশন করুন।