মেইন ম্যেনু

ঈদের ছুটিতে ঘরমুখো শাটলের যাত্রীরা

সাফাত জামিল শুভ, চবি প্রতিনিধি : বন্ধু! দোয়া করিস, কাল বাড়িতে যাচ্ছি। ঠিকমতো যেন বাড়িতে পৌঁছাতে পারি।বিকেল ৫:৩০ এর শাটল ট্রেনে চড়ে এভাবেই তার বন্ধুর কাছে বাড়ি যাওয়ার কথা জানাচ্ছিলেন লিজা। দীর্ঘ ছয় মাস পর গ্রামের বাড়ি টাঙাইল যাচ্ছেন তিনি।

বছর ঘুরে আনন্দের বার্তা নিয়ে আসে ঈদ। পবিত্র ঈদের আনন্দ ছুঁয়ে যায় প্রতিটি মুসলিমের প্রাণ। পরিবার পরিজনের সঙ্গে মিলে মিশে ঈদ পালন সেই আনন্দকে বাড়িয়ে দেয় আরও বহুগুণ। তাইতো ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগাভাগি করতে ঘরমুখী হচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী পহেলা জুন থেকে শুরু হচ্ছে জুমাতুল বিদা, পবিত্র শব-ই-কদর ও ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রায় দেড় মাসের দীর্ঘ ছুটি। তবে এ ছুটির আগেই বিভিন্ন বিভাগের ক্লাস বন্ধ হয়ে যাওয়ায় ধীরে ধীরে চট্টগ্রাম ছাড়তে শুরু করেছেন চবি শিক্ষার্থীরা। ঈদকে সামনে রেখে তাদের খুশির অন্ত নেই। এসব শিক্ষার্থীর অনেকেই প্রায় বছর খানেক পরে বাড়িতে যাচ্ছেন। ফলে তাদের আনন্দটাও একটু বেশি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সেশনজট নিরসনসহ সার্বিক বিষয় বিবেচনায় রেখে বর্ষাকালীন ও ঈদের ছুটি একত্রিত করে ১লা জুন থেকে ১৪ই জুলাই পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।তবে ক্লাস সাসপেন্ড করা হলেও পরীক্ষা থাকলে তা চলবে বলে প্রশাসনিক সূত্রে জানা যায়।