মেইন ম্যেনু

ঈদের ছুটিতে ২৪ ঘণ্টা খোলা থাকবে জরুরি বিভাগ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটির সময় সরকারি হাসপাতালগুলোয় প্রতিদিন ২৪ ঘণ্টা জরুরি বিভাগ খোলা থাকবে। এছাড়া ঈদের দিন, শবেকদর এর পরদিন এবং দুই শুক্রবার ব্যতীত প্রতিদিন সীমিত পরিসরে বহির্বিভাগের চিকিৎসাসেবা চালু থাকবে।

মঙ্গলবার সচিবালয়ে ঈদের ছুটির সময় দেশের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চিকিৎসা কার্যক্রম চালু রাখার বিষয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

ঈদের ছুটির সময় সরকারি হাসপাতালে যথাযথ চিকিৎসা অব্যাহত আছে কিনা তা তদারকি করতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে দুটি পৃথক কন্ট্রোল রুম খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে এই কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের ফোন নম্বর জানিয়ে দেয়া হবে।

সভায় দেশের সকল সরকারি হাসপাতালে সরকারি ছুটির দিন রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য দেশের বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ওষুধপত্র, চিকিৎসক, নার্স এবং সুসজ্জিত অ্যাম্বুলেন্সসহ মেডিকেল চিকিৎসাসেবা প্রদানের সরঞ্জামাদি মজুদ এবং মহাসড়ক, রেল ও নৌ-পথে আকস্মিক বড় দুর্ঘটনা মোকাবেলায় জরুরি চিকিৎসাসেবা নিশ্চিত করাসহ প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, ওষুধ ও সরঞ্জামাদি প্রস্তুত রাখার জন্য মন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন। ঈদের ছুটিকালীন চিকিৎসকদের রোস্টার ডিউটির মাধ্যমে দায়িত্ব পালন নিশ্চিত করতে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেন এনডিসি, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মুস্তাফিজুর রহমানসহ মন্ত্রণালয়, অধিদফতর এবং দেশের বিভিন্ন সরকারি হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০১৬-১৭ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী। এসময় মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানরা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে চুক্তিপত্র মন্ত্রীর হাতে তুলে দেন।