মেইন ম্যেনু

ঈদে রেলে যুক্ত হচ্ছে ৮৫টি কোচ

ঈদে ঘরমুখো মানুষের সুবিধার্থে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের অধীনে রেলে যুক্ত হচ্ছে ৮৫টি অতিরিক্ত কোচ।

আগামী ১২ জুলাইয়ের মধ্যে এসব কোচ সংযোজিত হয়ে যাত্রী পরিবহন শুরু করবে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক মফিজুর রহমান।

সংযোজনের লক্ষ্যে এই ৮৫টি কোচ চট্টগ্রামের পাহাড়তলীর রেলওয়ে ওয়ার্কশপে মেরামত ও সংস্কারের কাজ চলছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তারা জানান, এবার ঈদ উপলক্ষ্যে সারা দেশের রেলপথে সর্বমোট ১৬৯টি অতিরিক্ত কোচ সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলপথে যুক্ত হবে ৮৫টি কোচ। ঈদে সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে এই অতিরিক্ত কোচ সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। রেলের পাহাড়তলী কারখানায় অতিরিক্ত শ্রমিক এবং ওভারটাইমে কাজ করিয়ে নতুন কোচ চলাচল ও সংযোজনের উপযোগী করে মেরামত করা হচ্ছে।

চট্টগ্রাম পাহাড়তলী রেলওয়ে কারখানার ব্যবস্থাপক মোহাম্মদ মহিউদ্দিন জানান, ওয়ার্কশপে এখন রাতদিন কাজ চলছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের জন্য ৮৫টি নতুন কোচ আমরা ওয়ার্কশপ থেকে মেরামত করে রেলে সংযোজনের জন্য পরিবহন বিভাগে হস্তান্তর করবো। এই লক্ষ্যে শ্রমিক কর্মচারী কর্মকর্তারা রাতদিন কাজ করে চলেছেন।

চট্টগ্রাম পূর্বাঞ্চলের রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মফিজুর রহমান জানান, ঈদে ঘরমুখে মানুষের সবচেয়ে বেশি ভিড় থাকে ঢাকা-চট্টগ্রাম-সিলেট রুটে। ফলে এই রুটেই সর্বোচ্চ ৮৫টি অতিরিক্ত কোচ সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ১২ জুলাইয়ের মধ্যে এই অতিরিক্ত কোচ যাত্রী পরিবহন শুরু করতে পারবে বলে এই কর্মকর্তা আশা প্রকাশ করেন।

এই ৮৫টি কোচ যুক্ত হলে রেলওয়ে পূর্বাঞ্চল প্রতিদিন অতিরিক্ত ১০ থেকে ১৫ হাজার পর্যন্ত অতিরিক্ত যাত্রী পরিবহন করতে সক্ষম হবে। এতে ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ অনেকাংশে কমে যাবে।