মেইন ম্যেনু

ঈদে সঠিকভাবে মেকআপের নিয়ম

খুশির ঈদ গুটি গুটি পায়ে চলে এলো। কিন্তু কেনাকাটা চলবে চাঁদরাত পর্যন্ত। সারাদিনের ব্যস্ততা, আড্ডা, বন্ধুদের সাথে আড্ডা, ঘোরাঘুরির দিন এই ঈদের দিন। আর তার সাথে সাজগোজের। মনের মতো সাজতে না পারলে এই ঈদটাই মাটি। তাই কী করে ঈদের দিনে নিজেকে করে তুলতে পারেন আরো একটু সুন্দর অল্প কিছু টিপস ব্যবহার করেই, চলুন তা জেনে আসি।

অনেকেই নিজের ত্বকের শেডের সাথে মিলিয়ে ফাউন্ডেশন লাগান না। ফলে মুখ সাদা দেখা যায় অথবা বেশী লাল লাগে। মেকআপের জন্য সঠিক শেডের ফাউন্ডেশন অত্যন্ত জরুরী। প্রথমে জেনে নিন আপনার ত্বকের শেড কোনটি। যেকোনো বিউটিশিয়ানের সাথে কথা বললেই তিনি বলে দিতে পারবেন আপনার ত্বকের জন্য কত নাম্বারের ফাউন্ডেশন লাগাতে হবে। এছাড়া আপনি নিজেও আয়নায় মুখের ত্বক দেখে নিয়ে এক শেড হালকা কিংবা গাঢ় রঙের ফাউন্ডেশন কিনুন।

গলায় ফাউন্ডেশন লাগানমেকআপ করার সময় অনেকেই যে ভুলটি করে থাকেন তা হল গলায় ফাউন্ডেশন না লাগানো। শুধুমাত্র মুখে ফাউন্ডেশন লাগালে মুখের ত্বকের রঙ উজ্জ্বল হবে কিন্তু গলা কিংবা ঘাড়ের ত্বকের রঙ আগের মতই থাকবে। এতে মেকআপ ভালো দেখায় না। যত হালকা মেকআপই করুন না কেন গলায় ও ঘাড়ে মুখের সাথে মিলিয়ে ফাউন্ডেশন লাগান।

অতিরিক্ত আইশাডো থেকে দূরে থাকুনঅনেকেই আইশাডো লাগাতে বেশ পছন্দ করেন। প্রতিদিনের হালকা মেকআপের সাথে হালকা আইশাডো যোগ করলে সৌন্দর্যে একটি নতুন মাত্রা যোগ হয়। কিন্তু আইশাডো লাগানোর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। অতিরিক্ত গাঢ় রঙের আইশাডো লাগাবেন না। এতে করে পুরো মেকআপ নষ্ট হবে। হালকা করে আইশাডো লাগালে দেখতেও বেশ ভালো লাগে।

আইশাডো ভালোভাবে ব্লেন্ড করে নিনঅনেকে তাড়াহুড়ো করে মেকআপ করতে যেয়ে আইশাডো ভালোভাবে মেশান না। এতে করে কিছুক্ষণের মধ্যেই আইশাডো চোখের পাতায় ভেসে উঠে। যত তাড়াহুড়োই হোক না কেন এই ভুলটি করতে যাবেন না। আইশাডো ভালোভাবে ব্লেন্ড করে নিন।

অনেকে মাশকারা ব্যবহার করার ক্ষেত্রে ভুলে বেশী মাশকারা লাগান। এতে চোখের পাপড়ি একটি অপরটির সাথে লেগে শক্ত হয়ে যায়। দেখতেও বিশ্রি লাগে। কখনোই বেশী মাশকারা লাগাবেন না।মাশকারা লাগানোর আগে মাশকারার ব্রাশটি একটি কাগজ বা কাপড়ে হালকা করে ঘষে অতিরিক্ত মাশকারা দূর করে তবেই পাপড়িতে লাগান। এতে করে চোখের পাপড়িতে ভালো করে মাশকারা লাগাতে পারবেন।

লিপগ্লস ব্যবহারে সতর্ক থাকুন

চোখের সাজ গাঢ় হলে অনেকেই ঠোঁটে হালকা লিপস্টিকের সাথে লিপগ্লস লাগান। কিন্তু লিপগ্লস লাগানোতেও অনেকে ভুল করে থাকেন। খুব দ্রুত কমে যাবে ভেবে অনেকেই বেশী করে লিপগ্লস লাগিয়ে রাখেন ঠোঁটে। কিন্তু এতে করে আপনার পুরো মেকআপের সৌন্দর্যই নষ্ট হবে শুধু। পাশাপাশি ঠোঁটের চারপাশে ছড়িয়ে যাবার ভয় থাকে। সুতরাং হালকা করেই লিপগ্লস লাগান। সাথে রেখে দিতে পারেন লিপগ্লসটি যাতে করে কমে আসলে পুনরায় লাগিয়ে নিতে পারেন।