মেইন ম্যেনু

ঈদ উদযাপনে অন্যের বিড়ম্বনা

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : ঈদের আগের দিনের রাত থেকে শুরু হয় আলোর ঝলকানির সাথে সাথে বাড়িতে বাড়িতে উচ্চ আওয়াজে গান বাজনা। আবার ঈদের দিন থেকে উচ্চস্বরে মাইক বাজিয়ে ঘুরে বেড়ানোর ঘটনায় নগরবাসীর পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীকেও পড়তে হয়েছে অস্বস্তিতে।

ভটভটি, পিকআপ, ট্রাকের মতো যানবাহনের খোলা পাটাতনে উচ্চস্বরে মাইক বাজিয়ে শহরে ঘুরেছে এক শ্রেণির যুবক-কিশোররা। এ ধরনের ঈদ উদযাপনে নাকাল নগরবাসী।

নগরীবাসীদের অনেকেই অভিযোগ করেন, ঈদের নামাজ শেষ হওয়ার কিছুক্ষণ পরেই ঈদের আশেপাশের উপজেলা থেকে কিশোর ও যুবকরা ঈদ উদযাপন করতে শহরে ছুটে আসে। বিভিন্ন পিকআপ, ভটভটি ও ট্রাকে উচ্চস্বরে মাইক বাজিয়ে তারা শহরে ঘুরে বেড়ায়। ঈদের তৃতীয় দিনেও চোখে পড়ে এমন ঘটনা।

এমন ঈদ উদযাপনের শব্দ দুষণে নাকাল নগরবাসী। এসব বিষয় নিয়ে অতিষ্ঠ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও। এধরনের আচরণ রুখতে আইন-শৃঙ্খলা বাহিনীকেও অনেক সময় উদ্যোগ নিতেও হয়েছে।

নগরবাসীদের কয়েকজন আরো অভিযোগ করেন, ছোট্ট পিকআপ অথবা ভটভটিতে উঠে যেভাবে চলাচল করা হয় তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় পড়ে গিয়ে প্রাণনাশের মতো অঘটনও ঘটতে পারে। এধরনের ঝুঁকিপূর্ণ ঈদ উদযাপন বন্ধে আরো বেশি কঠোর হওয়ার উদ্যোগ নেয়ার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়।

রাজশাহী মহানগর পুলিশের মুখপত্র ও রাজপাড়া থানার সহকারি কমিশনার ইফতেখায়ের আলম জানান, ঈদ সবার জীবনে খুশি বয়ে আনে। এসময় সাধারণ মানুষকে এমনভাবে চলা প্রয়োজন যে অন্য কারো খুশি যেনো নষ্ট না হয়।