মেইন ম্যেনু

ঈদ উৎসবে মেতেছে দেশ

দুর্যোগপূর্ণ আবহাওয়া, যানজট আর পথের ভোগান্তি-ক্লান্তির পরও ঈদের উৎসবের রঙ ছড়িয়েছে দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। শনিবার সকালে সারা দেশে শুরু হয় ঈদ জামাত। রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই দলে দলে মানুষ ছুটেছেন হাইকোর্ট মাজার সংলগ্ন জাতীয় ঈদগাঁহ ময়দানসহ বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে।

এক মাস রোজা শেষে নজরুলের গানের সুরে ‘দোস্ত-দুশমন’ ভুলে ‘হাতে হাত মিলিয়ে’ ঈদ উৎসবে মেতেছে বাংলাদেশের মুসলমান সম্প্রদায়।

শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার ২৯ রোজা শেষে মুসলমানদের সবচেয়ে বড় এই উৎসব উদযাপিত হচ্ছে সারা দেশে।

রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ ও সরকারপ্রধান শেখ হাসিনা দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

আইন-শৃঙ্খলা বাহিনীর হিসাবে, এবার রাজধানীর প্রায় ৬০ লাখ মানুষ স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গ্রামে ছুটে গেছেন।

বরাবরের মতো এবারো রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায় হাইকোর্ট মাজার সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করেন চট্টগ্রামের জাতীয় মসজিদ জমিয়াতুল ফালাহ এর খতিব অধ্যক্ষ মাওলানা আল্লামা জালালউদ্দিন আল কাদেরী।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় শুরু হয় ঈদ জামাত। সেখানে পর্যায়ক্রমে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতে অংশ নেন।

প্রতিবারের মতো এবারো সকাল ১০টায় দেশের বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। দূর-দূরান্ত থেকে মুসল্লিদের আসার সুবিধার জন্য ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে বাংলাদেশ রেলওয়ে।

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘মাসব্যাপী সিয়াম সাধনার পর অপার খুশি আর আনন্দের বার্তা নিয়ে আমাদের মাঝে সমাগত পবিত্র ঈদুল ফিতর। ঈদ সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন।’

রাষ্ট্রপতি আরো বলেন, ‘এদিন ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাই এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় সমাজ গঠনে ঈদুল ফিতরের আবেদন তাই চিরন্তন।’

ঈদুল ফিতরের শিক্ষা সুন্দর ও সমৃদ্ধ সমাজ গঠনে আমাদের উদ্বুদ্ধ করবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ঈদ উপলক্ষে দেওয়া শুভেচ্ছা বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মাসব্যাপী সিয়াম সাধনার পর সবার জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে পবিত্র ঈদুল ফিতর। আমি দেশের ও বিশ্বের সব মুসলমানকে জানাই ঈদ মোবারক।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সব মানুষকে। ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বক্ষেত্রে পবিত্র ঈদুল ফিতরের শিক্ষার প্রতিফলন ঘটাতে হবে।’

পবিত্র ঈদের দিনে মহান আল্লাহর কাছে প্রিয় মাতৃভূমি ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

মধ্যপ্রাচ্যে বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান, মিশর, ইয়েমেন ও লিবিয়ায় ঈদ উদযাপিত হয়েছে। ঈদ উদযাপিত হয়েছে যুক্তরাষ্ট্রেও। সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বিভিন্ন জেলার শতাধিক গ্রামে শুক্রবার ঈদ উদযাপিত হয়েছে।

ঈদ উপলক্ষে শনিবার দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশনগুলো ঈদের আগে-পরে কয়েক দিন ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে।

জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয় পর্যায়ে সিটি করপোরেশন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের উদ্যোগেও দেশব্যাপী বিভিন্ন ঈদকেন্দ্রীক অনুষ্ঠান চলছে।