মেইন ম্যেনু

ঈস্টের স্বাস্থ্য উপকারিতা

ঈস্ট একধরনের আদিকোষী অনুজীব যা প্রকৃতিতে খুবই সহজলভ্য। পাউরুটি, বিয়ার, ওয়াইন প্রভৃতি তৈরীতে ঈস্ট ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ঈস্টে এমন কিছু বিশেষ উপাদান রয়েছে যা আমাদের অনেক শারীরবৃত্তিয় উপকার সাধন করে। আসুন জেনে নেয়া যাক ঈস্টের স্বাস্থ্য উপকারিতাগুলো।

রোগ প্রতিরোধ করে
ইনফেকশন এবং অন্যান্য রোগ থেকে যথাযথ সুরক্ষা দেয় ঈস্ট। আমাদের চারপাশে প্রচুর রোগ সৃষ্টিকারী অনুজীব রয়েছে যা আমাদের প্রতিনিয়ত আক্রমণ করে থাকে। এসব অনুজীবের আক্রমণ থেকে রেহাই পাওয়ার জন্য আমাদের দেহের রোগ প্রতিরোধক ব্যবস্থা শক্তিশালী হওয়া একান্ত প্রয়োজন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য বিটা গ্লুকেনস একটি গুরুত্বপূর্ণ রাসায়নিক উপাদান। Saccharomyces cerevisiae নামক ঈস্টের প্রাচীর থেকে বিটা গ্লুকেনস পাওয়া যায় যা রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

এছাড়া পেপটাইড ও গ্লুটাথিওন সমৃদ্ধ হওয়ায় ঈস্টের নির্যাস স্বাস্থের জন্য অনেক উপকারী। ঈস্টের নির্যাস তার স্বাস্থ্য উপকারিতার জন্য বিশ্বজুড়ে সমাদৃত; বিশেষ করে এশিয়া মহাদেশে এটি অধিক জনপ্রিয়।

অন্ত্রের সুরক্ষা প্রদান করে
কয়েকশ প্রজাতির প্রায় ১০০,০০০ বিলিয়ন ব্যাক্টেরিয়া মানুষের পাকনালীতে অবস্থান করে। মানুষের সুস্বাস্থ্য এইসব অনুজীবের স্থায়ীত্বের উপর নির্ভর করে। Saccharomyces cerevisiae var. boulardii নামক উপকারী ঈস্ট অনুজীবের স্থায়ীত্বের ভারসাম্য রক্ষা করে এবং অন্ত্রের সুস্বাস্থ্য নিশ্চিত করে।

অক্সিডেটিভ স্ট্রেস থেকে মুক্তি দেয়
আমরা প্রতিনিয়ত নিঃশ্বাসের সাথে অক্সিজেন গ্রহন করি যা আমাদের দেহের প্রতিটি কোষে পৌঁছে যায়; এভাবে আমাদের দেহে জারন বিক্রিয়া হয়। নিঃশ্বাসের সাথে আমরা ধুলাবালিও গ্রহন করি যার ফলে আমাদের অঙ্গানু অক্সিডেটিভ স্ট্রেস এর শিকার হয়।

প্রোটিন বা ডিএনএ এর মতো উপাদান জারক পদার্থগুলোকে পুষ্টিদান করে এবং ভারসাম্য পুনরুদ্ধারের মাধ্যমে অংগানুগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এই ভারসাম্য রক্ষা করে যে উপাদানটি তা হচ্ছে সেলেনিয়াম; কিন্তু দুর্ভাগ্যবশত সেলেনিয়াম আমাদের দেহে পর্যাপ্ত পরিমানে থাকে না।

সেলেনিয়াম সমৃদ্ধ ঈস্ট আমাদের দেহে ‘অ্যান্টি-অক্সিডাইজিং শেল্ড’ গঠন করে যা মানুষের কোষীয় উপাদানগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস এর বিরুদ্ধে প্রতিরোধ্য করে তোলে।

ডায়েটে ভুমিকা পালন করে
ঈস্টে রয়েছে ভিটামিন, খনিজ লবন এবং অ্যামিনো এসিড। ফলে ঈস্ট আমাদের ডায়েটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়েটে পরিপূর্ণতা দেয়ার জন্য ঈস্ট খাদ্য সম্পূরক হিসেবে ব্যবহার করা যায় যা সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে।

সৌন্দর্য বজায় রাখে
ঈস্টে উপস্থিত বিশেষ উপাদানগুলো ত্বকের সৌন্দর্য রক্ষায় এবং পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এজন্য খাদ্য সম্পূরক হিসেবে এবং বিভিন্ন কসমেটিকসে ঈস্ট ব্যবহার করা হয়।