মেইন ম্যেনু

উকুন চিরতরে দূর করুন সহজ ৫টি কৌশলে

চুলের সবচেয়ে বিরক্তকর সমস্যা হল উকুন। উকুন মানুষের মাথার ত্বকে বাস করে এবং রক্ত খেয়ে বেঁচে থাকে। সাধারণত একজনের মাথা থেকে অন্যজনের মাথায় উকুন ছড়ায়। উকুনের সমস্যা একবার শুরু হলে তা সহজে দূর করা যায় না। উকুননাশক শ্যাম্পু বা সাবান ব্যবহার করেও এর হাত থেকে রেহাই পাওয়া যায় না। আবার কেমিকেল ব্যবহারের ফলে চুল পড়া বেড়ে যায় অনেকখানি। এই যন্ত্রণাকে যদি ঘরোয়া উপায়ে দূর করা যায় তাহলে? এতে চুল থেকে উকুন দূর হবে আবার চুলও থাকবে ক্ষতিমুক্ত। আসুন তাহলে জেনে নেওয়া যাক চুল থেকে উকুন দূর করার ঘরোয়া কার্যকরী কিছু উপায়।

১। ভিনেগার

উকুন দূর করার কার্যকরী এবং সহজ উপায় হল ভিনেগার। সমপরিমাণ ভিনেগার এবং মিনারেল অয়েল একসাথে মিশিয়ে নিন। এবার এটি রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে ভাল করে ম্যাসাজ করে লাগান। পরের দিন সকালে শ্যাম্পু করে ফেলুন। এছাড়া সমপরিমাণ ভিনেগার এবং পানি একসাথে মেশান এটি চুলে ব্যবহার করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার করুন। দেখবেন মাথা থেকে উকুন একদম দূর হয়ে গেছে।

২। রসুন

রসুনের গন্ধ উকুন সহ্য করতে পারে না। এই গন্ধে উকুন মারা যায়। ১০টি রসুনের কোয়া পেস্ট করে নিন। এর সাথে ২ থেকে ৩ চা চামচ লেবুর রস মেশান। এই পেস্টটি মাথায় লাগান আধা ঘন্টার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রসুনের পেস্টের সাথে রান্নার তেল, লেবুর রস, শ্যাম্পু এবং কন্ডিশনার মিশিয়ে পেস্ট করে নিতে পারেন। চুলে ভাল করে লাগিয়ে নিন। এবার টাওয়েল বা শাওয়ার ক্যাপ দিয়ে পেঁচিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার, মাসে দুই তিন বার এইভাবে চুল ধুতে পারেন।

৩। পেট্রোলিয়াম জেলী

ঠোঁটের যত্নে ব্যবহৃত পেট্রোলিয়াম জেলী উকুন দূর করতে বেশ কার্যকরী। ঘুমাতে যাওয়ার আগে মাথার তালুতে পেট্রোলিয়াম জেলী পুরু করে লাগান। এবার একটি শাওয়ার কাপ বা টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। সারা রাত এভাবে থাকুন। সকালে পেট্রোলিয়াম জেলী দূর করার জন্য বেবি অয়েল ব্যবহার করুন। চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। এটি সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

৪। পেঁয়াজের রস

চার থেকে পাঁচটি পেঁয়াজ পেস্ট করে রস করে নিন। এবার এই রসটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। মাথায় শাওয়ার ক্যাপ পড়ে থাকুন ২ ঘন্টা। তারপর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন। প্রথমে এটি সপ্তাহে তিনদিন করুন। তারপর সপ্তাহে একবার এটি ব্যবহার করুন। কিছুদিনে মধ্যে এটি চুল থেকে সব উকুন দূর হয়ে যাবে।

৫। হেয়ার ড্রায়ারের ব্যবহার

উকুন গরম ভাপ সহ্য করতে পারে না। আপনি হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকোলে চুল গোড়া থেকে গরম হবে। এতে করে চুলে উকুন থাকতে পারবে না। তখন অনায়েসে চুল আঁচড়ে উকুন দূর করতে পারবেন। মনে রাখবেন হেয়ার ড্রায়ার বেশি ব্যবহার করবেন না।