মেইন ম্যেনু

উচ্চাকাঙ্ক্ষী মানুষেরা কখনও এই ৬টি কথা বলেন না

আপনি কি উচ্চাকাঙ্ক্ষী? এই প্রশ্নটির সম্মুখীন কম বেশি সবাইকে হতে হয়। উচ্চাকাঙ্ক্ষী হওয়া ভাল না খারাপ এর নিয়ে তর্কের শেষ নেই। তবে সফল হতে হলে কিছুটা উচ্চাকাঙ্ক্ষী আপনাকে হতেই হবে। স্বপ্ন, সঠিক পরিকল্পনা, উচ্চাভিলাষ এক সুতায় বাঁধা। এই তিনটি শব্দের কার্যকর ব্যবহার করতে পারলে আপনি সফল হতে পারবেন। এর সবগুলো গুণই হয়তো আপনার মধ্যে বিদ্যমান, কিন্তু কিছু কারণে আপনি সফল হতে পারছেন না। আপনি কি জানেন একজন উচ্চাকাঙ্ক্ষী সফল মানুষেরা কিছু কথা আছে যা কখনোই বলেন না?

১। এটা অসম্ভব

পৃথিবীতে এমন কোন কিছুই নেই যা অসম্ভব। আপনি যে কাজটিকে অসম্ভব বলছেন আপনার আগে এই কাজটি আরও অনেক মানুষ করে এসেছেন। একজন উচ্চাকাঙ্ক্ষী মানুষ বিশ্বাস করেন পরিশ্রম এবং চেষ্টায় যেকোন কাজকে সফলতায় রূপ দেওয়া সম্ভব। পৃথিবীতে যা কিছু সৃষ্টি হয়েছে তা কারোর না কারোর চেষ্টা আর পরিশ্রমের ফল। নেলসন ম্যানডেলার বিখ্যাত একটি উক্তি রয়েছে এই বিষয়ে “It always seems impossible until its done.”

২। আমি এটা পারব না, এটা অনেক কঠিন

উচ্চাকাঙ্ক্ষী মানুষেরা নিজেদের ক্ষমতাকে কম মনে করেন না। তারা বিশ্বাস করেন চেষ্টা করলে যেকোন কাজ যে কেউ করতে পারে। Henry Ford বলেন “আপনি যদি চিন্তা করেন আপনি পারবেন না অথবা আপনি পারবেন, উভয় ক্ষেত্রে আপনি সঠিক”। আপনি কী করবেন তা আপনার হাতে রয়েছে।

৩। আমি এর যোগ্য নই

উচ্চাকাঙ্ক্ষী মানুষরা কখন বলেন না তারা এই কাজের জন্য যোগ্য নন। তারা নিজেদেরকে কাজের যোগ্য করে তুলতে পছন্দ করেন। সফল মানুষেরা কখনও হাল ছেড়ে দেন না। যত বাঁধাই আসুক না কেন তারা নিজেদের যোগ্য করে তোলেন।

৪। এই কাজে অনেক বাধা

সাফল্য এবং বাধা পরস্পর সম্পর্কযুক্ত। কোন কাজে সফল হতে হলে আপনাকে নানা বাঁধার সম্মুখীন হতে হবে। এই বাঁধাকে অতিক্রম করার মধ্যে চ্যালেঞ্জ নিহিত। কথায় আছে মেঘের পরে সূর্য হাসে। একজন উচ্চাকাঙ্ক্ষী মানুষরা এই কথা সবসময় বিশ্বাস করেন।

৫। সঠিক সময়ের অপেক্ষায় আছি

পারফেক্ট মোমেন্ট বা সঠিক সময় বলে কিছু নেই। সঠিক সময় আপনার কাছে ধরা দেবে না। পারফেক্ট মোমেন্ট বা সঠিক সময় আপনাকে তৈরি করে নিতে হবে। যা করতে চাচ্ছেন তা আজই শুরু করে দিন। সময় নষ্ট করা বন্ধ করুন।

৬। আমি কখনও সফল হতে পারবো না

আপনি যদি বিশ্বাস করেন আপনি কখনও সফল হতে পারবেন না, তাহলে আপনি কখনও সফল হতে পারবেন না। কোন কাজে সফল হতে হলে অনেক বাঁধাবিপত্তি আসবে। আত্মবিশ্বাস এবং পরিশ্রম দিয়ে এই বাধাবিপত্তি জয় করুন। ইতিবাচক কথা বলুন, ভাল চিন্তা করুন, এবং ভাল কাজ করুন কারণ আপনি যা বলবেন এবং বিশ্বাস করবেন তাই অর্জন করতে পারবেন।