মেইন ম্যেনু

উজ্জ্বল ত্বকের জন্য ব্যবহার করুন গ্লিসারিনের ফেসপ্যাক

ত্বক ফেটে যাওয়া কিংবা রুক্ষতা দূর করতে গ্লিসারিন ব্যবহার হয়ে আসছে যুগ যুগ থেকে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও গ্লিসারিন দারুন ভূমিকা পালন করে। আপনি যদি রং ফর্সা করা ক্রিমের প্যাকেট দেখেন, সেখানে দেখবেন এর উপাদানগুলোর মধ্যে গ্লিসারিন রয়েছে। গ্লিসারিন শুধু ত্বকের রুক্ষতা দূর করে না, এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও ভূমিকা রাখে। গ্লিসারিনে থাকা ফ্যাটি অ্যাসিড ত্বক ভিতর থেকে মেরামত, হাইড্রেটেড করে। ত্বকে বলিরেখা পড়ার অন্যতম একটি কারণ হল রুক্ষতা। ত্বকের এই রুক্ষতা দূর করে ত্বকে লাবণ্যতা ধরে রাখে গ্লিসারিন। এই গ্লিসারিন দিয়ে ঘরেই কিছু প্যাক তৈরি করা সম্ভব, যা ত্বক ময়েশ্চারাইজ করার পাশাপাশি উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

১। গ্লিসারিন এবং গোলাপ জলের প্যাক

এক চা চামচ গ্লিসারিন, এক চা চামচ গোলাপ জল এবং কয়েক ফোঁটা লেবুর রস একসাথে মিশিয়ে নিন। একটি তুলোর বল এই মিশ্রণে ভিজিয়ে ত্বকে ব্যবহার করেন। এটি ত্বকে নিচ থেকে উপরের দিকে ম্যাসাজ করে লাগান। এটি ত্বকে সারা রাত রাখুন। সকালে পেয়ে যান উজ্জ্বল ত্বক।

২। গ্লিসারিন এবং ভিটামিন ই এর প্যাক

একটি পাত্রে দুটি ভিটামিন ই ক্যাপসুল, এক চা চামচ গ্লিসারিন একসাথে মেশান। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করেন। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে বলিরেখা পড়া রোধ করবে।

৩। গ্লিসারিন এবং মধুর ফেসপ্যাক

সমপরিমাণ গ্লিসারিন এবং মধু এক সাথে মেশান। এই মিশ্রণটি ত্বক এবং ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যেকোন ত্বকে এই প্যাক ব্যবহার করা যায়।

৪। গ্লিসারিন এবং ডিমের প্যাক

বিভিন্ন ক্রিম, লোশন ব্যবহারের কারণে ত্বকের কোষ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এই ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতে ব্যবহার করতে পারেন এই প্যাকটি। একটি ডিমের সাদা অংশ, এক চা চামচ গ্লিসারিন ভাল করে ফেটে মেশান। এটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে মৃত কোষ দূর করে ত্বক উজ্জীবিত করে তোলে।

৫। চন্দন এবং গ্লিসারিনের প্যাক

এক চা চামচ চন্দনের গুঁড়ো, এক চা চামচ বেসন এবং গ্লিসারিন একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন। ত্বক হাইড্রেটেড করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এই প্যাকটি।