মেইন ম্যেনু

উত্তপ্ত কাশ্মীর: সেনা এবং বেসামরিকদের সংঘর্ষ

ইসলামাবাদ বিরোধিতায় কাশ্মীরে বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। গত কয়েকদিন ধরেই বেশ অশান্ত পাকিস্তানের অন্যতম উপদ্রুত এই উপত্যকা। মুজাফফরবাদ ও পার্শ্ববর্তী অঞ্চলে পাকিস্তান সরকারের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগে সাধারণ মানুষ রাস্তায় বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। পাকিস্তান বিরোধী স্লোগানে চারপাশ মুখরিত। এমনকি কিছু ক্ষেত্রে পাক সামরিক সেনাদের সঙ্গে সরাসরি সংঘর্ষের জড়িয়ে পড়ছেন বিক্ষোভকারীরা। বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত প্রতিবেদনে দেখা যায় পাক সেনা এবং বিক্ষোভকারীদের ধাওয়া পালটা ধাওয়া। এক ভিডিও প্রতিবেদনে দেখা গেছে, এক বিক্ষোভকারীকে ঘার ধরে টানতে টানতে, মারতে মারতে নিয়ে যাচ্ছেন কয়েকজন পাক সেনা। কিন্তু কোনও দমন পীড়নেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না মানুষের বিক্ষোভকে।

এর আগে গত বৃহস্পতিবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরে পালিত হয়েছিল ‘কালো দিন’। দেশটির অন্যতম প্রধান ছাত্র সংগঠন ন্যাশনাল স্টুডেন্ট ফেডারেশন পাকিস্তান বিরোধী এই বিক্ষোভ আন্দোলনের ডাক দিয়েছিল। উল্লেখ্য, ১৯৪৭-এর ২২ অক্টোবর তত্কালীন অবিভক্ত কাশ্মীরে প্রথম হামলা চালায় পাক সেনা। সেই দিনটাকে মনে রেখেই ‘কালো দিন’ পালনের ডাক দিয়েছিল এই ছাত্র সংগঠনটি।

বিক্ষোভকারীদের অভিযোগ বিশেষত বেলুচিস্তানে নির্মম অত্যাচার চালাচ্ছেন সেনারা। যখন তখন যাকে খুশী তুলে নিয়ে গিয়ে ব্যপক মারধর করছে, এমনকি খুনও করছে। ফলে জনমনে তীব্র ক্ষোভের সঞ্চার হচ্ছে। এতে স্বাধীনতার দাবি বেশ জোরালো হচ্ছে বলেইও দেখে বিশ্বমহল।