মেইন ম্যেনু

উত্তরাখন্ড ও উত্তরপ্রদেশের ক্ষমতায় বিজেপি, পাঞ্জাবে কংগ্রেস

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে জয় পেয়ে বিজেপি এবং দুই রাজ্যে জয় পেয়েছে কংগ্রেস। উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড ও মনিপুরে সরকার গঠন করতে চলেছে বিজেপি। অন্যদিকে গোয়া ও পাঞ্জাবে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস।

ভারতের রাজনীতিতে একটি প্রবাদ বাক্য আছে, ‘উত্তরপ্রদেশ যার, দিল্লী তার’। আর মোদি ঝড়ে দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশের শাসকদল সমাজবাদী পার্টি ও বিরোধী দল বহুজন সমাজ পার্টির নৌকা টলমল। উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হতেই দেখা যায় বিপুল আসনে এগিয়ে সরকার গঠন করতে চলেছে বিজেপি।

উত্তরপ্রদেশের ৪০৩টি আসনের মধ্যে শেষ পাওয়া খবরে ৩২৩টি আসনে এগিয়ে বিজেপি, সমাজবাদী পার্টি ও কংগ্রেস জোট ৫৭টি এবং বহুজন পার্টি পেয়ে মাত্র ১৮টি। ২০১২ সাল থেকে উত্তরপ্রদেশের ক্ষমতায় ছিল মুলায়েম সিং ও অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। এবং এর আগে ক্ষমতায় ছিল মায়াবতির বহুজন সমাজ পার্টি।

উত্তরাখন্ডে ক্ষমতাসীন কংগ্রেসকে বিপুল আসনে পরাজিত করে সরকার গঠন করতে চলেছে বিজেপি। ৭০টি আসনের মধ্য ৫৬টি বিজেপি ও মাত্র ১২টি পেয়েছে রাজ্যটির ক্ষমতাসীন কংগ্রেস।

অন্যদিকে পাঞ্জাবে ক্ষমতাসীন অকালি-বিজেপি জোটকে পরাজিত করে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। ১১৭টি আসনের মধ্য অকালি-বিজেপি জোট পেয়েছে মাত্র ১৮টি, কংগ্রেস পেয়েছে ৭৬ ও কেজরিওয়ালের দল আম আদমি ২৩টি আসন।

এদিকে মনিপুর ও গোয়ায় চলছে বিজেপি ও কংগ্রেসের মধ্য হাড্ডাহাড্ডি লড়াই। মনিপুরে শেষ খবর পাওয়া পর্যন্ত ৬০টি আসনের মধ্য ৫৭ আসনের ফল প্রকাশ হয়েছে সেখানে কংগ্রেস ১৯ ও বিজেপি ১৮টি। বাকি আসে ৩টি আসনের ফলাফল।

তবে গোয়ায় এক হিসেবে কংগ্রেসের জয় ধরে নেওয়া যায়। তবে সরকার গঠন করতে পারবে কিনা সন্দেহ। কারণ গোয়ার ৪০টি আসনের মধ্য ৩৯ আসনে ফলাফল এখনো পর্যন্ত প্রকাশ হয়েছে বাকি আছে একটি। সেখানে দেখা যাচ্ছে কংগ্রেস পেয়েছে ১৪টি ও বিজেপি ১২টি এবং বাকিরা পেয়েছে ৯টি।