মেইন ম্যেনু

উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের সময় এগোলো

উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণের সময় এগিয়ে এনেছে। রোববার ভোরে তারা এই স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে।

বিবিসি অনলাইনের ব্রেকিং নিউজে এ তথ্য জানানো হয়েছে।

জাপান সরকার জানিয়েছে, ৭ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে উত্তর কোরিয়া স্যাটেলাইট বহনকারী রকেট উৎক্ষেপণ করবে। এর আগে পিয়ংইয়ং বলেছিল, ৮ থেকে ২৫ ফেব্রুয়ারি মধ্যে তারা স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। কিন্তু এখন যেসব খবর আসছে, তাতে রোববার ভোর বা সকালেই হয়তো তারা স্যাটেলাইট উৎপক্ষেণ করতে পারে।

উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগের বিরোধিতা করে বিশ্বশক্তি। বলা হচ্ছে, এই গোপন রাষ্ট্র পরমাণুবাহী বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর ঘটনা থেকে দৃষ্টি ঘোরাতে এ ধরনের উদ্যোগ নিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলোকে কোনো তথ্য দেয়নি উত্তর কোরিয়া। সবাই জানে তারা এ কাজ করতে যাচ্ছে। কিন্তু স্যাটেলাইট উৎক্ষেপণের পর যে কক্ষপথে অবস্থান করবে, তা নিয়ে অনেক চ্যালেঞ্জ আছে, যা আন্তর্জাতিক কোনো সংস্থার সঙ্গে তারা বিনিময় করেনি।

চির বৈরী দক্ষিণ কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যদি উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করে, তাহলে এ জন্য তাদের চড়া মূল্য দিতে হবে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী এর আগে বলেন, জাপানের সীমানায় কোনো ক্ষেপণাস্ত্র পড়ার আগে তা গুলি করে ভূপাতিত করার নির্দেশ দিয়েছি।

এদিকে দক্ষিণ কোরিয়ার বিশ্লেষকরা মনে করছেন, ১৬ ফেব্রয়ারি উত্তর কোরিয়ার প্রাক্তন স্বৈরশাসক দ্বিতীয় কিম জংয়ের প্রয়ানদিবসকে সামনে রেখে তারা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে। তবে দেশটির চরিত্র সম্পর্কে আগাম কোনো কিছু নির্দিষ্ট করে বলা যায় না।