মেইন ম্যেনু

উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত

মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রাম ও আশপাশের এলাকায় বৃহস্পতিবার রাত থেকে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

ফলে বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টায় এ সতর্ক সংকেত জারি করা হয়।

চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ সজিব হোসাইন জানান, মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত চট্টগ্রামে হাল্কা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি এবং ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। শুক্রবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় পুরো চট্টগ্রামে ২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে বলেও জানান তিনি।

আবহাওয়া অফিস জানায়, শুক্রবার সারাদিন থেমে থেমে হাল্কা থেকে মাঝারি মাত্রার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।