মেইন ম্যেনু

উড়ন্ত ক্যামেরায় চলন্ত সেলফি

চীনের বেইজিংয়ে জিরো জিরো রোবোটিকস নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান নতুন ড্রোন ক্যামেরা বানালো যা ভাঁজ করে পকেটে রাখা যাবে আবার প্রয়োজনে ৩৬০ ডিগ্রির যে কোনো ছবি ধারণ করতে পারবে আকাশে উড়ন্ত অবস্থায়। এই ড্রোনটির নাম হোভার ক্যামেরা।

ওপর থেকে ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফির জন্য এই ড্রোন বানানো হয়েছে। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এই ড্রোনটির পাখাগুলো কার্বন ফাইবার ফ্রেম দ্বারা বক্স করে দেয়া হয়েছে। উড়ন্ত অবস্থায় তাই যে কোনো মুহূর্তে এই ড্রোনটিকে ধরে ফেলা যায়। এই ড্রোনটির ওজন মাত্র ২৩৮ গ্রাম। এটি দেখতে অনেকটা পুরনো দিনের ভিসিআর ক্যাসেটের মতো।

কোয়ালকম স্ন্যাপড্রাগনের ফ্লাইট চিপস ব্যবহার করা হয়েছে ড্রোনটিতে। পূর্ণচার্জে ৮ মিনিট পর্যন্ত উড়দে পারে। ব্যাটারি পরিবর্তনেরও সুযোগ আছে।

এতে ব্যবহার করা হয়েছে ১৩ মেগা পিক্সেলের ক্যামেরা যা দিয়ে ৪কে ভিডিও ধারণ করা সম্ভব। ক্যামেরাটিতে ইলেকট্রনিক ইমেজ স্টাবলিজেশন রয়েছে যা দিয়ে চলন্ত অবস্থায়ও ভালো ছবি তোলা যায়। দ্বিতীয় ক্যামেরা হিসেবে এতে আরও একটি ৩ মেগা পিক্সেলের ক্যামেরাও রয়েছে।

হোভার ক্যামেরা নামের এই ড্রোনটিতে কোনো কন্ট্রোলার নেই। মোবাইল অ্যাপসের মাধ্যমে ক্যামেরা এবং ড্রোন নিয়ন্ত্রণ করা যাবে।

৩২ জিবি ইন্টারনাল মেমোরি রয়েছে হোভার ক্যামেরাতে। ইউএসবি৩ পোর্টের সাহায্যে ক্যাবল দিয়ে অরিজিনাল ভিডিও কম্পিউটারে কপি করা যাবে। এতে ফেইস এবং বডি ট্রেকিং সুবিধা রয়েছে। রাতের বেলা ছবি তোলার জন্য ক্যামেরাতে ফ্ল্যাশ সুবিধা রয়েছে।

হোভার ক্যামেরার মূল্য এখনো নির্ধারিত হয়নি। তবে এর মূল্য ৬০০ ডলারের বেশি হবে না বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।