মেইন ম্যেনু

ঋণের টাকায় কেনা হচ্ছে ৩ উড়োজাহাজ

সরকার থেকে সরকার (জি টু জি) প্রক্রিয়ায় কানাডার কাছ থেকে ঋণ নিয়ে তিনটি বোম্বার্ডিয়ার ড্যাশ-৮কিউ ৪০০ উড়োজাহাজ কেনার প্রস্তুতি নিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

ইতোমধ্যে এ লক্ষ্যে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করা হয়েছে বলে বিমানের পরিকল্পনা শাখা সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এই কমিটি কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন (কেসিসি), এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা (ইডিসি) এবং বোম্বার্ডিয়ার কোম্পানির সঙ্গে দরদাম করে চুক্তি করবে। উড়োজাহাজ কেনার প্রক্রিয়াটি জিটুজি ব্যবস্থার অধীনে বাস্তবায়িত হবে।

উড়োজাহাজ তিনটি কেনার জন্য প্রস্তাবিত ঋণের পরিমাণ ৭০ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৫৬ কোটি টাকা। উড়োজাহাজ তিনটি ২০১৮ সালের শেষ দিকে হস্তান্তর করা হবে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.)এনামুল বারী জাগো নিউজকে জানিয়েছেন, কানাডা থেকে উড়োজাহাজ তিনটি কেনার সিদ্ধান্ত হয়েছে। ব্যবস্থাপনা পর্ষদ প্রথমে ফরাসি-ইতালি ভিত্তিক এটিআর ৭২ এবং ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নেয়। পরে এটিআর ৭২ এর পরিবর্তে ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত হয়।

আলোচনা ও চুক্তি চূড়ান্ত করে ওই মডেলের তিনটি কানাডিয়ান উড়োজাহাজ কিনতে ইতোমধ্যে কমিটি গঠন ও প্রয়োজনে সার্বভৌম গ্যারান্টি নেয়া হবে বলে তিনি জানান।

নতুন তিনটি উড়োজাহাজ এলে স্থানীয় ও আঞ্চলিক রুটে ফ্লাইট অপারেশন গতি পাবে এবং ফ্লাইট বাতিলের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে যাবে বলেও জানান তিনি।

কানাডার মন্ট্রিলে অবস্থিত বোম্বার্ডিয়ার বিশ্বের তৃতীয় বৃহত্তম উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান।