মেইন ম্যেনু

এইচএসসিতে একযুগেও যে কলেজে কেউ পাস করেনি

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার শালমারা ইউনিয়নের বুড়াবুড়ি আজিতুল্লাহ সরকার হাইস্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় একযুগেও কেউ পাস করেনি। প্রথমবার ২০০৫ সালে এই কলেজ থেকে চারজন এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে সবাই অকৃতকার্য হয়। এরপর প্রতিবছর এইচএসসি পরীক্ষায় মাত্র একজন করে নিয়মিত অংশ নেয় এবং প্রতিবছরই তারা অকৃতকার্য হতে থাকে। চলতি বছরেও এইচএসসি পরীক্ষায় মাত্র একজন অংশ নিয়ে অকৃতকার্য হয়েছে।

কলেজ কার্যালয় সূত্র জানায়, ১৯৭৩ সালে বুড়াবুড়ি আজিতুল্লাহ সরকার হাইস্কুল স্থাপিত হয়। ২০০৩ সালে কলেজ শাখা প্রতিষ্ঠা করে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি নেয়া হয়। কলেজ শাখায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখায় দশজন শিক্ষক ও ছয়জন কর্মচারী রয়েছে। কিন্তু এখন পর্যন্ত কেউ এমপিওভুক্ত হয়নি। এদিকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তির সময় শেষ হলেও এখনও একজন শিক্ষার্থীও ভর্তি হয়নি।

সরেজমিনে প্রতিষ্ঠানে গিয়ে কলেজ শাখার কোনো শিক্ষক-শিক্ষার্থীকে দেখা যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক স্কুল শাখার একজন শিক্ষক বলেন, কলেজ শাখার শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতা পান না। তাই কোনো শিক্ষক কলেজে আসেন না। পাঠদান হয় না বলে শিক্ষার্থীও নেই।

শালমারা ইউনিয়নের বুড়াবুড়ি গ্রামের অভিভাবক শাহাদাত হোসেন বলেন, কলেজ শাখার কার্যক্রম সচল রাখার জন্য কেবল প্রতিবছর ধার করা শিক্ষার্থী দিয়ে পরীক্ষা দেওয়া হচ্ছে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওবায়দুল ইসলাম বলেন, স্কুল শাখায় ১৯ জন শিক্ষক-কর্মচারী এবং প্রায় ৩৫০ জন ছাত্রছাত্রী রয়েছে। কলেজ শাখায় সমস্যা থাকলেও স্কুল শাখা সুনামের সাথে পাঠদান করা হচ্ছে।