মেইন ম্যেনু

এই খবর পড়লে কাল থেকে আর সুইমিং পুলে নামবেন না!

সুইমিং পুল থেকে সাঁতার কেটে ওঠার পরে চোখ জ্বালা করে? চোখ লালচে হয়ে যায়? বেশ! এর কারণ জানেন? কী ভাবছেন? ক্লোরিন? দুঃখিত। একটু ভুল হয়ে গেল যে!

সুইমিং পুলের জলে ক্লোরিন মেশানো হয়, তা অজানা নয়। জল পরিস্রুত করতে ক্লোরিনের ভূমিকা অনস্বীকার্য। ফলে অনেকেই ভাবেন, এমন পরিস্রুত জলে স্নান করলে শরীরের উপকার বাঁধা! টুপ করে ডুব দেন জলের তলায়।

কিন্তু খেয়াল করেছেন, পুল থেকে ওঠার পরেই চোখ লালচে হয়ে যায়? জ্বালা জ্বালা করে? ধরে নেওয়া হয়, ক্লোরিনের ফল। মনে করা হয়, ‘‘ওতে কিছু হবে না।’’ এতে কোনও দোষ নেই। কেননা, শুধু আপনিই নন, মাত্র ৫ শতাংশ মানুষ এর প্রকৃত কারণটি জানেন!

ক্লোরিন নয়, এই ঘটনার নেপথ্য সক্রিয় ক্লোরামাইন্‌স। এই ক্লোরামাইন্‌স কোথা থেকে আসে জানেন? যখন শরীর থেকে বেরনো জল যখন জলের ক্লোরিনের সঙ্গে মিশে যায়। অর্থাৎ, প্রস্রাব!

তাহলে কী দাঁড়াল? সুইমিং পুলের জলে দেদার প্রস্রাব করছেন মানুষজন। সেই প্রস্রাব যখন ক্লোরিনের সঙ্গে মিশে যায়, তখনই তৈরি হয় ক্লোরামাইন্‌স। এই ক্লোরামাইন শরীরের পক্ষে ক্ষতিকারক। আপনার চোখ জ্বালা করে, লালচে হয়ে যায়।

কী কী হতে পারে? চোখের ক্ষতি তো অনিবার্য, সঙ্গে ত্বকের ক্ষতিও হওয়ার সম্ভাবনা রয়েছে পুরোদস্তুর। মনে রাখবেন, ক্লোরিনে কিন্তু চোখের সমস্যা হওয়ার কথা নয়।