মেইন ম্যেনু

এই গরমে এসি ছাড়াই ঘর রাখুন ঠাণ্ডা ও আরামদায়ক

তীব্র দাবদাহ শুরু হয়ে গেছে। বাইরে বেরিয়েতো নিস্তার নেই, বাড়িতেও অসহ্য অবস্থা। এই অবস্থায় যাঁদের বাড়িতে এসি নেই তাঁরা ঘর ঠাণ্ডা রাখবেন কোন উপায়, জানুন পর্দা নয় গরমকালে বাড়িতে খসখস ব্যবহার শুরু করুন। জানালায় টাঙান খসখস। এর প্রভাবে বাইরের তাপ সবচেয়ে ভালো আটকানো যাবে।

আগে অফিস-কাছারিতে খসখস জলে ভিজিয়ে দেওয়া হতো। কিন্তু তা না করলেও চলবে। গরমের সময়ে ওভারহেড ট্যাংকে বেশি পানি রাখতে নেই। পানি তাড়াতাড়ি তেতে আগুন হয়ে যায়। গরম পানির ভাপ সব সময়েই বেশি। ঘরও গরম করে তোলে। তাই প্রয়োজন মতো অল্প অল্প পানি তুলে ব্যবহার করা উচিত্।

এতে পানিও ঠাণ্ডা পাওয়া যায়। সূর্য ডোবার পর ঘরের জানালা দরজা খুলে দেওয়া উচিত্ ঘরের ভিতর গাছ রাখলে বাড়ি ঠাণ্ডা থাকে।

অ্যালোভেরা, বস্টন ফার্ন, স্নেক প্লান্ট, উইপিং ফিগ, অ্যারিকা পাম এই সমস্ত গাছ ঘরের ভিতরের হাওয়াকেও শুদ্ধ করে। দিনে দুইবার করে ঘর ও জানালার স্ল্যাব মোছা উচিত্ ঘর ঠাণ্ডা রাখতে। বাড়ির মধ্যে কয়েকটি জায়গায় বড় মাটির মালসায় পানি রেখে তাতে কয়েকটি সুগন্ধি ফুল ফেলে দিলে ঘর ঠাণ্ডা থাকে।

ঘরে ভ্যাপসা গন্ধও হয় না। গরম থেকে বাঁচতে তুলোর বালিশের পরিবর্তে বাজরার বালিশ ব্যবহার করা উচিত্। ইলেকট্রিশিয়ান ডেকে পাখার ব্লেড একটু অন্যভাবে লাগালে, পাখা অ্যান্টি-ক্লকওয়াইজ ঘুরবে। এভাবে পাখা ঘুরলে গরম হাওয়া নিচে নামবে না