মেইন ম্যেনু

এই গ্রীষ্মে বেড়িয়ে আসুন আমেরিকান মিউজিক ফেস্টিভ্যালে!

এই গ্রীষ্মে কোথায় বেড়াবেন, কোথায় সবচেয়ে ভাল সময়টি কাটাবেন তা ঠিক করার এখনই সময়। যদি বেড়ানো যায় মিউজিক ফেস্টিভ্যালগুলোতে? কেমন হয় তাহলে? আমেরিকার সেরা কয়েকটি মিউজিক ফেস্টিভ্যাল সম্পর্কে জেনে নিন আজ। এর প্রত্যেকটিই এত চমৎকার যে আপনার এবারের গ্রীষ্মটি হবে সারাজীবন মনে রাখার মত। আপনি পপ বা হার্ড রক প্রেমী যাই হোন না কেন আপনাকে তরতাজা করে দিতে এই ফেস্টিভ্যালগুলো যথোপযুক্ত।

১। ইলেকট্রিক ডেইজি কার্নিভাল, নেভাদা
এক মিলিয়নেরও বেশী মানুষ প্রতিবছর এই উৎসবে যোগ দেয়। বিভিন্ন দেশ থেকে আসা বিচিত্র মানুষের সাথে দেখা হবে এখানে আপনার। জুনের শেষে লাস ভেগাসের মোটর স্পিড ওয়েতে এই উৎসবের আয়োজন করা হয়। এটি সম্পূর্ণরূপেই বড়দের ফেস্টিভ্যাল। আর সবচেয়ে ভাল শিল্পীরা এখানে আসর মাতিয়ে রাখেন।

২। বাম্বারশ্যুট, ওয়াশিংটন
ইলেক্ট্রিক ডেইজি যেখানে বড়দের উৎসব বাম্বারশুট উৎসব সেখানে বাচ্চাদের জন্য একেবারেই যথোপযুক্ত। ৩ দিন ব্যাপী চলে এই উৎসব। মেধাবী সব গায়কের গানের পাশাপাশি এখানে থাকে কমেডি শো, নাটক এবং সাহিত্য বিষয়ক অনুষ্ঠান। তাই প্রত্যেকেই তার আগ্রহ অনুযায়ী উপভোগ করতে পারেন উৎসবটি। বাচ্চাদের জন্যও এখানে বিভিন্ন রকম আয়োজন রয়েছে। তাই সঙ্গে থাকা আপনার সোনামণি হতাশ হবে না মোটেই।

৩। ফায়ারফ্লাই মিউজিক ফেস্টিভ্যাল, দেলাও্যার
পূর্ব উপত্যকায় সবচেয়ে ভাল উৎসবগুলোর মধ্যে একটি ফায়ারফ্লাই। শুরু হয় ২০১২ সালে। ফো ফাইটার, পল এমসিকার্টনে, স্নুপ ডগ এর মত নাম করা শিল্পীরা গান করেন এখানে। উৎসবটি সব বয়সী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। তাই এটি যেমন পরিবার নিয়ে উপভোগ করতে পারবেন তেমনি একাকীও ভাল লাগবে।

৪। কোসেলা, ক্যালিফোর্নিয়া
কোসেলা সাড়া বিশ্বেই পরিচিত এবং জনপ্রিয়। সাধারণত এটি বসন্তের উৎসব। চূড়ান্ত পাগলামী আর দূর্দান্ত আনন্দের আয়োজন থাকে এই উৎসবে। ২ সপ্তাহ ব্যাপী চলা উৎসবটিতে নামিদামী অনেক সেলিব্রেটিরা আসে। তাই সহজেই দেখা পাবেন বিখ্যাত ব্যক্তিদের। ফেস্টিভ্যালটি শুরু হয় এপ্রিলে, টিকেট শেষ হয়ে যায় দ্রুত, তাই উৎসবে যেতে হলে আপনার টিকেটটি কেটে ফেলতে হবে আগেভাগেই।

৫। টুমরোওয়ার্ল্ড, জর্জিয়া
ইউরোপের খুব জনপ্রিয় আনন্দোৎসব টুমরোল্যান্ড। তারই সমতুল্য উৎসব জর্জিয়ার টুমরোওয়ার্ল্ড। দিনে দিনে এটি আমেরিকার সবচেয়ে বড় উৎসবে পরিণত হচ্ছে। ২৫০ জন ডিজের ৩ দিনের দূর্দান্ত এই উৎসবে ঢল নামে অজস্র শ্রোতার। উৎসবের পরিবেশ, সাজসজ্জা, সঙ্গিতপ্রিয় মানুষের কোলাহল সব মিলিয়ে এ এক যাদুকরী অভিজ্ঞতা হতে পারে আপনার জন্য।

৬। আউটসাইডল্যান্ড, ক্যালিফোর্নিয়া
এই উৎসব হয় গ্রীষ্মের শেষে, আগষ্টে। তাই এখনও বেশ কিছুটা সময় আছে। গ্রীষ্মকে বিদায় জানাতে এটি অসাধারণ রোমাঞ্চকর একটি উৎসব। ২০০৮ সাল থেকে শুরু হয় উৎসবটি। চমৎকার গান আর অসাধারণ সঙ্গীতশিল্পী তো আছেই, পাবেন ভিন্ন স্বাদের দারুণ দারুণ খাবার। ৮০ রকমের ভিন্ন ভিন্ন খাবার পরিবেশন করা হয় উৎসবে। স্টিভি ওয়ান্ডার এবং রেডিওহেড এর মত শিল্পীদের আহবান করা হয় এখানে।