মেইন ম্যেনু

এই পাঁচটি জায়গায় বাচ্চাকে সঙ্গে করে নিবেন না

এখন বেশিরভাগই নিউক্লিয়ার ফ্যামিলি। তিন-চারজনের সংসার। বাবা-মায়ের অবর্তমানে সন্তানকে দেখার কেউ নেয়। আবার ছোটো বাচ্চাকে বাড়িতে একা ফেলে কোথাও যাওয়াও যায় না। তাই বাবা-মায়েরা বাধ্য হয়ে বাচ্চাকে সব জায়গায় নিজেদের সঙ্গে নিয়ে যান। সে পার্লারই হোক বা জিম, হাসপাতাল। সব জায়গাতেই বাচ্চাকে সঙ্গে নিয়ে যেতে হয়। কিন্তু এসব জায়গায় বাচ্চাকে নিয়ে গেলে তাদের ক্ষতি হতে পারে –

১. জিম : আপনি ব্যস্ত জিম করতে, অন্যদিক আপনার সন্তান জিমের জিনিসপত্র নিয়ে খেলায় মত্ত। আপনি হয়তো খুশিই হবেন, যে শরীরের মেদও ঝরানো হল আবার সন্তান চোখের সামনে রইল। তাই জিমে যাওয়ার সময় ছেলেমেয়েকে সঙ্গে করে নিয়ে যান। কিন্তু সাবধান! জিমে নানাধরনের মানুষ আসে। জিনিসপত্রের উপর লেগে থাকা ঘাম, নোংরা, যা বাচ্চাদের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এসব থেকে বাচ্চাদের নানারকম সমস্যা দেখা দিতে পারে।

২. পার্লার : পার্লারে যাওয়ার সময় অনেক মা তাঁর ছোটো ছেলে বা মেয়েকে সঙ্গে নিয়ে যান। কিন্তু সেই পার্লারে আপনার বাচ্চা কি নিরাপদ? উত্তর কিন্তু না। পার্লার এমন একটা জায়গা, যেখানে নানা রোগজীবাণুর সংস্পর্শে আসতে পারে আপনার বাচ্চা। সেখান থেকে হতে পারে নানা অসুখ। তাই পরবর্তীকালে বাচ্চাকে সঙ্গে করে পার্লারে নিয়ে যাওয়ার ব্যাপারে সাবধান!

৩. হাসপাতাল : এমনটা হামেশাই হয়ে থাকে। কারও অসুস্থতার খরব পেয়ে বাড়িসুদ্ধ লোক হাসপাতালের উদ্দেশে বেরিয়ে পড়েন। সঙ্গে বাচ্চাদেরও নিয়ে যান। বাড়িতে থাকার চেয়ে বরং সঙ্গে চলুন, আপনার এই ভাবনা সমস্যা ডেকে আনতে পারে। হাসপাতালে রোগজীবাণুর সংক্রমণের সম্ভাবনা অনেকবেশি। কিন্তু ছোটোদের সেই রোগজীবাণুর প্রতিরোধ করার ক্ষমতা থাকে না। ফলস্বরূপ অসুস্থতার স্বীকার হতে হয় তাদের।

৪.পার্টি : বড়দের পার্টিতে বাচ্চাদের না নিয়ে যাওয়াই ভালো। পার্টিতে গান-বাজনা, হইহুল্লোড়, এসব বাচ্চাদের জন্য ভালো নয়। নয়তো, ছোটোবেলাতেই বাচ্চার বিগড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বাচ্চাদের মধ্যেও তখন পার্টি করা, হইহুল্লোড় করার ইচ্ছা প্রবল হয়ে ওঠে। তাই সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে এবং তাকে একটা সুস্থ স্বাভাবিক জীবন দিতে এগুলি থেকে দূর রাখুন।

৫.পাব বা বার : বড়-ছোটোর মধ্যে শুধু বয়সের ফারাক নেয়, আছে চালচলন, অভ্যাসের পার্থক্য। বাবা-মা হিসেবে আপনার দায়িত্ব, সন্তানকে সুস্থ স্বাভাবিক জীবন দেওয়া। সেখানে অনেকে ভুল করে থাকেন। পাব বা বারে নিজেরা মজা করেন। কিন্তু সন্তানের জন্য সেই পরিবেশ একেবারেই ঠিক নয়।

বিশেষ করে সন্তানের সামনে মদ্যপান, তাদেরকেও উৎসাহিত করতে পারে। অল্প বয়সেই আপনার সন্তান বিগড়ে যেতে পারে। নষ্ট হয়ে যেতে পারে তার পুরো জীবনটাই। তাই কখনও পাব বা বারে বাচ্চাদের নিয়ে যাওয়া উচিত নয়। বাচ্চার সামনে প্রকাশ্যে মদ্যপান করা উচিত না। এতে সন্তানের মনে অনেক ছোটো থেকেই মদ্যপান করার আগ্রহ তৈরি হতে পারে।