মেইন ম্যেনু

এই বছরেই বাজারে আসছে সর্বাধুনিক স্মার্টফোন

স্মার্টফোনকে একটা বইয়ের মতোই মুড়ে ফেলা যাবে। এমন প্রযুক্তি যে আসতে চলেছে সেকথা গত এক বছর ধরেই শোনা যাচ্ছিল। বাজারে আসতে দেরি এখন মাত্র কয়েক মাস। সম্প্রতি একটি কোরিয়ান ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়েছে যে এই বছরেই আনুষ্ঠানিক উদ্বোধন হবে এই স্মার্টফোনের।

২০১৩ সালের গ্লোবাল কনজিউমার ইলেকট্রনিক্স অ্যান্ড কনজিউমার টেকনোলজি ট্রেডশো বা সিইএস-এ কোরিয়ান কোম্পানি স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল যে তারা খুব তাড়াতাড়িই তৈরি করতে চলেছে ফোল্ডেবল স্মার্টফোন।

প্রথম পর্যায়ে ১ লক্ষ ইউনিট ফোল্ডেবল ফোন বাজারে ছাড়া হবে বলেও জানা গিয়েছে। এই ফোনটি ভাঁজ না করা অবস্থায় একটি ৭ ইঞ্চি ট্যাবলেটের মতোই কাজ করবে। তবে এই ফোল্ড-ইন প্রযুক্তির ফোন যে শুধু স্যামসাংই আনতে চলেছে তা নয়, প্রতিযোগিতায় নামছে এলজি-ও। এখনও পর্যন্ত যা তথ্য পাওয়া গিয়েছে সেই অনুযায়ী এই বছরের শেষের দিকে এলজি-ও তাদের ফোল্ডেবল স্মার্টফোন মডেল লঞ্চ করতে চলেছে।

স্যামসাংয়ের এই ফোল্ডেবল ফোনটি ভাঁজ করার পরে ডুয়াল স্ক্রিন ডিসপ্লে ফোন হিসেবে ব্যবহার করা যাবে। কিন্তু যদি কেউ ফোল্ডেবল ফোনে সিঙ্গল স্ক্রিন ডিসপ্লে চান তবে তাকে আরও একটু অপেক্ষা করতে হবে কারণ সেই ফোন আসছে ২০১৮ সালে। তবে স্যামসাংয়ের এখনকার ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস৭ এজ-এ কিন্তু ডুয়াল-কার্ভড ডিসপ্লে রয়েছে।

স্যামসাং বা এলজি কেউই এখনও পর্যন্ত তাদের ফোল্ডেবল ফোনের বিশদ স্পেকস জানায়নি। আশা করা যায় এই বছরের মাঝামাঝিই তা জানা যাবে। এবেলা।