মেইন ম্যেনু

এই বর্ষায় চুলের সমস্যা সমাধানে মনে রাখুন গুরুত্বপূর্ণ ৫ টি টিপস

বর্ষাকালে চুলের সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। কারণ বর্ষাকালের স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে মাথার ত্বকে ছোট ছোট যন্ত্রণাদায়ক ফুসকুড়ি দেখা দেয়, খুশকি, এছাড়াও মাথায় বৃষ্টির পানি পড়লে অনেকটা সময় চুল ভেজা থাকে বলে চুলের গোঁড়া নরম হয়ে চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। তাই বর্ষাকালের চুল সংক্রান্ত সকল সমস্যা দূরে রাখতে মাথায় রাখুন ছোট্ট কিছু বিষয়।

১) ঘরে থাকুন বা বাইরে যান না কেন চুল ভেজা থাকলে কখনোই চুল বেঁধে রাখবেন না। বর্ষাকালে বাতাসের আর্দ্রতা অনেক বেশি থাকে চুল শুকোতে দেরি হয়। আর যদি চুল বাঁধা থাকে তাহলে চুলের গোঁড়া নরম হয়ে চুল পড়া বেড়ে যায়। তাই চুল খুলে ছড়িয়ে রেখে শুকিয়ে আবার বাঁধুন।

২) যদি চুলে প্রতিদিনই বৃষ্টির পানি পড়ে তাহলে প্রতিদিনই শ্যাম্পু করুন। তবে অবশ্যই আপনার সাধারণ শ্যাম্পু নয়, একটু মৃদু শ্যাম্পু বেছে নিন এক্ষেত্রে। এবং একই সাথে মৃদু কন্ডিশনারও ব্যবহার করে নেবেন।

৩) বর্ষাকালে চুল সহজে শুকোতে চায় না বলে অনেকেই হেয়ার ড্রায়ার অতিরিক্ত ব্যবহার করেন। এই কাজটি করতে যাবেন না। কারণ এতে চুল ভাঙার সম্ভাবনা বেড়ে যায় অনেক বেশি।

৪) বর্ষাকালে কখনোই চুলে রঙ করাবেন না। কারণ চুলের রঙ করার ব্যাপারটি অনেক সময় সাপেক্ষ এবং অনেকটা সময় চুল ভেজা থাকে যা বাতাসের আর্দ্রতার সাথে সাথে চুলের গোঁড়া অন্যান্য সময়ের চাইতে বেশি নরম করে থাকে।

৫) ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল এবং নারকেল তেল একসাথে মিশিয়ে বোতলে ভরে রাখুন। এই তেল প্রতিবার ব্যবহারের আগে সামান্য গরম করে নিয়ে চুলের গোঁড়ায় ম্যাসেজ করে লাগাবেন। পুরো রাত রেখে সকালে শ্যাম্পু করে বাতাসে চুল শুকিয়ে নিন। বর্ষাকালের চুল সংক্রান্ত নানা সমস্যা থেকে মুক্তি পাবেন খুব সহজেই।

মডেল: ফারহানা মিলি

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া