মেইন ম্যেনু

এই শীতে পুরুষের ত্বকের যত্ন

সময়টা এখন শীতের দখলে। আদ্র আবহাওয়াতে আমাদের ত্বক হয়ে যায় নিষ্প্রাণ। বিশেষ করে ছেলেদের সমস্যা একটু বেশি। কারণ, তাদের সারাদিন বাইরে ঘোরাফেরার অভ্যাস। তার ওপর আবার অধিকাংশ ছেলেরা নিজের যত্নের প্রতি খুবই উদাসীন। তাই বলে নিজেকে অসুন্দর দেখাক তা কেউ চায় না। আর তাই তো ছেলেদের ত্বকের ব্যাপারে একটু যত্নশীল হতেই হয়।

শীতকালে মায়েশ্চারাইজিং সাবান ব্যবহার করতে পারেন। গোসলের পর ত্বকে মায়েশ্চারাইজিং লোশন অথবা ক্রিম ব্যবহার করতে হবে। সঙ্গে হাত পায়ের আদ্রতা বজায় রাখতে লোশন বা গ্লিসারিন লাগাতে পারেন। ঘর থেকে বাইরে বের হওয়ার সময় অবশ্যই হাত-পা পরিষ্কার করে মায়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে। এতে ত্বকে সূর্যের তাপ লাগবে না। কোনো অবস্থাতেই দীর্ঘক্ষণ রোদে থাকা যাবে না। সূর্যের আলোয় ত্বক কালো হয়ে যেতে পারে।

শীতে ঠোঁট ফেটে যাওয়াটা খুব স্বাভাবিক। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের লিপজেল ব্যবহার করতে পারেন।

শীতের আবহাওয়ায় ছেলেদের ত্বককে স্বাভাবিক ও সজীব রাখতে মালটা অথবা কমলার রস মুখে মাখতে পারেন। এরপর মাত্র ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে। কিছুদিন নিয়মিত এটা করলে ত্বকের সজীবতা ফিরে আসবে। আর ক্রিম ব্যবহার ক্ষেত্রে অবশ্যই ভিটামিন-’ই’ জাতীয় ক্রিম ব্যবহার করতে হবে। এছাড়া গোসলের পর ও রাতে ঘুমানোর আগে কুসুম গরম পানির ভাপ নিলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে।

যারা একটু বেশি সচেতন তারা ত্বকে ফেসিয়াল করাতে পারেন। ত্বক সজীব থাকবে। অনেক সময় হাতে বা কনুইয়ে খসখসে ভাব হয়। এটা দূর করতে পানির সঙ্গে সামান্য গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করতে পারেন।

মনে রাখতে হবে, নিয়মিত ত্বকের যত্ন না নিলে শীতে ত্বক ভালো রাখা সম্ভব নয়। তাই প্রতিদিনই একটু সময় করে ত্বকের যত্ন নিতে হবে। অনেকে ইচ্ছা করলে অভিজ্ঞ বিশেষজ্ঞেরও পরামর্শ নিতে পারেন।