মেইন ম্যেনু

এই সরকার অবৈধ, ইসি মেরুদণ্ডহীন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ৫ জানুয়ারি দেশে কোনো নির্বাচন হয়নি। সেদিন কোনো ভোট হয়নি। জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। সেদিনের নির্বাচনে যারা বিজয়ী বলে দাবি করেন তারা অবৈধ, এই সরকার অবৈধ, এই সংসদ অবৈধ। খালেদা জিয়া বর্তমান নির্বাচন কমিশনকে মেরুদণ্ডহীন বলে আখ্যায়িত করেন।

আজ মঙ্গলবার বিকালে নয়াপল্টনের সমাবেশে খালেদা জিয়া এসব কথা বলেন। ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে বিএনপি এই সমাবেশের আয়োজন করে। বিকাল ৪টা ৫ মিনিটে খালেদা জিয়ার বক্তব্য শুরু হয়। তিনি এখনও বক্তব্য রাখছেন।

খালেদা জিয়া বলেন, এই সরকার শুধু গণতন্ত্রই হত্যা করেনি; মানুষকেও গুম-খুন করে চলছে। তাদের সব কাজই অবৈধ।

তিনি বলেন, আমরা এই গণতন্ত্র হত্যা দিবসে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চেয়েছিলাম; কিন্তু সেই সুযোগ গতবার আমাদের দেয়া হয়নি। এবারই অনুমতি দিলো, তাও কয়েক ঘণ্টা আগে।

খালেদা জিয়া বিশ্বের বিভিন্ন স্বৈরশাসনের উদাহরণ টেনে বলেন, আপনারা টিকতে পারবেন না; একদলীয় শাসনের পথ থেকে ফিরে আসুন; গণতন্ত্রের পথে আসুন।

খালেদা জিয়া আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা সরকারের অন্যায় আবদার মানবেন না; অন্যাযের পথ থেকে ফিরে আসুন।

তিনি বলেন, বাংলাদেশ একটি ছোট দেশ; আমরা সবাই মিলেমিশে থাকতে চাই। সবাই মিলেই দেশকে এগিয়ে নিতে চাই।

সমাবেশের অনুমতি দেয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে তিনি সরকারকে বাকি গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে আহ্বান জানান। তিনি বলেন, অনেক দিন পর সামনে আসতে পেরে আমিসহ সবাই আনন্দিত ও উৎফুল্ল।

সরকারকে গুম, খুন বন্ধ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, গুম, খুন করে কেউ ক্ষমতায় থাকা যায় না। কেউ থাকতে পারেনি।

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘দয়া করে সঠিক পথে আসুন। কারণ জনগণ কখন জেগে উঠবে কেউ বলতে পারে না।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের সভাপতিত্বে আরও বক্তব্য দেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান শাহ্‌ মোয়াজ্জেম হোসেন, আব্দুল্লাহ আল নোমান, বেগম সেলিমা রহমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট জয়নাল আবেদিন, যুগ্ন মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদিকা শিরীন সুলতানা প্রমুখ।