মেইন ম্যেনু

এই ১০টি কাজ ভুলেও করবেন না রান্নাঘরে

দিনের একটি বড় সময় আমরা রান্নাঘরে কাটিয়ে থাকি। এই সময় রান্না করা, তরকারি কাটা, রান্নাঘর পরিষ্কার করা কত রকম কাজই না করতে হয় আমাদের। আর এই কাজগুলো করার সময় অসাবধানতাবশত দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। একটু সর্তকতা দিতে পারে এইসব দুর্ঘটনার হাত থেকে রক্ষা। এমন কিছু কাজ আছে যা রান্নাঘরে করা ঠিক নয়।

১। গরম পানি বা দুধে ময়দা মেশানো
গরম পানি অথবা দুধে ময়দা অথবা কর্ণ ফ্লাওয়ার মেশাবেন না। এটি মিশ্রণটিকে শক্ত করে দিবে। তাই আগে পানি বা দুধ ঠাণ্ডা করে নিন, তারপর এতে ময়দা বা কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে নিন।

২। পড়তে থাকা ছুরি ধরার চেষ্টা
অনেক সময় সেলফে রাখা ছুরি পড়ে যায়। তখন দৌড়ে এসে ছুরি ধরার চেষ্টা করবেন না। এতে হাত কাটার সম্ভবনা রয়েছে। বরং ছুরি পড়তে দেখলে একধাপ পেছনে চলে যাবেন।

৩। ভেজা হাত বা কাপড় দিয়ে ওভেন ধরা
ভেজা হাত অথবা কাপড় দিয়ে ওভেন ধরার চেষ্টা করতে যাবেন না। কারণ গরম কাপড় থেকে ভেজা কাপড়ে গরমের তাপ দ্রুত লেগে থাকে।

৪। ভেজা স্থানে গরম পাত্র রাখা
গরম খাবার কখনও কাঁচের বাটিতে নিয়ে ভেজা কোন স্থানে রাখবেন না। অথবা কাঁচের টেবিলে গরম পাত্র রাখবেন না। কারণ গরমের তাপে কাঁচ ভেঙ্গে যেতে পারে।

৫। মরিচ কেটে হাত না ধোয়া
মরিচ কাটার পর কখনও হাত না ধুয়ে থাকবেন না। না হলে চোখে মরিচের ঝাল লাগার সম্ভাবনা থাকে।

৬। গরম তেল এবং পানি মেশানো
গরম তেলের সাথে পানি ভুলেও মেশাতে যাবেন না। এতে তেল ছিটকে আপনাকে আহত করে দিতে পারে।

৭। নন-স্টিক প্যানে ধাতব চামচ ব্যবহার
নন-স্টিকের প্যানে স্টিলের চামচ ব্যবহার করবেন না। এতে প্যান দ্রুত নষ্ট হয়ে যায়। নন-স্টিক প্যানে কাঠের অথবা প্লাস্টিকের চামচ ব্যবহার করুন।

৮। বেকিং এ মেজারিং কাপ ব্যবহার করা
কেক, বিস্কুট অথবা অন্য যেকোন কিছুর জন্য আমরা সাধারণত মেজারিং কাপ ব্যবহার করে থাকি। পারফেক্ট বেকিং এর জন্য মেজারিং কাপ ব্যবহার করার পরিবর্তে স্কেল ব্যবহার করুন।

৯। ভোঁতা ছুরি ব্যবহার
সবজি বা ফল কাঁটার সময় ভোঁতা ছুরি ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ ধারযুক্ত ছুরির চেয়ে ধারবিহীন ছুরি বেশি মারাত্নক।

১০। ছুরি ভেজা অবস্থায় রাখা
অনেক সময় কাজ শেষে ছুরি ধুয়ে ভেজা অবস্থায় রেখে দিয়ে থাকি। এতে ছুরি জং ধরে দ্রুত ভোঁতা হয়ে যেতে পারে। তাই ছুরি ধুয়ে শুকনা কাপড় দিয়ে মুছে তারপর রাখুন।