মেইন ম্যেনু

এই ৪টি পদ্ধতি ব্যবহার করুন, মাত্র ২ মিনিটেই মুক্তি পাইবেন টেনশন থেকে

মানুষের আধুনিক জীবনের সঙ্গে প্রায় অবিচ্ছেদভাবে জড়িয়ে গিয়েছে টেনশন, উদ্বেগ আর স্ট্রেস। এই স্ট্রেস থেকে মুক্তি পাওয়াটাও অত্যন্ত জরুরি। নতুবা ক্ষতি হতে পারে মন ও শরীরের।

মানুষের ধ্যান বা প্রাণায়ামের মাধ্যমে উদ্বেগ কমানো যায় ঠিকই, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তার ফল হাতে হাতে মেলে না। সেক্ষেত্রে তাৎক্ষণিকভাবে টেনশনকে নিয়ন্ত্রণে আনার কোনও উপায় রয়েছে কি? ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথের ডাক্তাররা বলছেন, রয়েছে। এবং তাঁদের দাবি, এই প্রক্রিয়ায় স্ট্রেস থেকে মুক্তি মিলবে মাত্র দুই মিনিটেই। কী করতে হবে? আসুন, জেনে নিন এক নজরে।

১. গভীরভাবে শ্বাস নিন: টেনশন থেকে মুক্তি পেতে প্রথমেই গভীরভাবে এবং ধীরে নিঃশ্বাস নিন, এবং নিঃশ্বাস ছাড়ুন। এরকম তিন বার করুন।

২. বসে কাঁধের এক্সারসাইজ করুন: কোনও একটি চেয়ারে মেরুদণ্ড সোজা করে বসুন। এবার দু’টি কাঁধ একেবারে শিথিল করে দিন। তারপর দু’টি কাঁধ একসঙ্গে প্রথমে সামনের দিকে এবং তারপর পিছনের দিকে পাঁচ বার করে ঘোরান।

৩. একটু হাঁটা চলা করুন: টেনশন অনুভব করলে, কিংবা রাগ হলে যেখানে বসে রয়েছেন, সেখান থেকে উঠে সামান্য কয়েক পা পায়চারি করে নিন। উপকার পাবেন।

৪. হালকা ব্যায়াম করুন: এটা অবশ্য জনসমক্ষে করা সম্ভব নয়। প্রয়োজন হলে টয়লেট কিংবা কোনও ফাঁকা জায়গায় চলে যান। হালকা এক্সারসাইজ করে নিন।

হাত দু’টোকে প্রসারিত করুন দু’পাশে, কোমরের উপরের অংশটিকে ঝুঁকিয়ে দিন সামনের দিকে, কিংবা যেম‌ন ইচ্ছে প্রসারিত করুন শরীরকে। মিনিটখানেক এমনটা করলেই দেখবেন অনেক কমে গিয়েছে টেনশন।

তবে টেনশন ও স্ট্রেস থেকে যদি দীর্ঘমেয়াদি মুক্তি চান, তাহলে নিয়মিত ব্যয়াম করুন, রিল্যাক্সেশন এক্সারসাইজের অভ্যাস রাখুন এবং তেলমশলা যুক্ত খাবার ত্যাগ করুন। সেই সঙ্গে নিয়মিত গান শোনার অভ্যাসও আপনার উপকারে লাগতে পারে।