মেইন ম্যেনু

এই ৬টি কাজ করলে হোয়াটস অ্যাপ আপনাকে ব্যান করে দিতে পারে

হোয়াটস অ্যাপে আপনার সমস্ত কাজকর্মের উপর নজর রাখছে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ। কাজেই হোয়াটস অ্যাপের নিজস্ব টার্মস অ্যান্ড কন্ডিশনস অনুসারে এই ৬টি কাজ করলে আপনি হারাতে পারেন হোয়াটস অ্যাপ ব্যবহার করার অধিকার—

হোয়াটস অ্যাপ আজকাল কার মোবাইলে নেই! কিন্তু নিজের মোবাইলে হোয়াটস অ্যাপ ইনস্টল করার সময়ে কখনও কী তার শর্তাবলী অর্থাৎ টার্মস অ্যান্ড কন্ডিশনস পড়ে দেখেছেন? জানেন কী, হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের শর্ত লঙ্ঘন করলে তাঁরা আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে সাসপেন্ড করতে পারে, সতর্কতামূলক নোটিশ পাঠাতে পারে আপনাকে, কিংবা চিরতরে আপনাকে হোয়াটস অ্যাপ থেকে নির্বাসিত করতে পারে। মনে রাখবেন, হোয়াটস অ্যাপে আপনার সমস্ত কাজকর্মের উপর নজর রাখছে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ। কাজেই হোয়াটস অ্যাপের নিজস্ব টার্মস অ্যান্ড কন্ডিশনস অনুসারে এই ৬টি কাজ করলে আপনি হারাতে পারেন হোয়াটস অ্যাপ ব্যবহার করার অধিকার—

১. যদি আপনি বহুসংখ্যক অচেনা মানুষকে একসঙ্গে এক বা একাধিক মেসেজ পাঠান: যিনি আপনার পরিচিত নন, তিনি আপনার মেসেজকে স্প্যাম বলে গণ্য করবেন, এবং আপনার বিরুদ্ধে হোয়াটস অ্যাপে রিপোর্ট করবেন, এটাই স্বাভাবিক। এরকম একটানা চলতে থাকলে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ আপনাকে ব্যান করে দেবে।

২. যদি একসঙ্গে বেশ কিছু মানুষ আপনাকে ব্লক করে দেন: আপনি অনভিপ্রেত বা আপত্তিকর মেসেজ পাঠাতে থাকলে, মেসেজ প্রাপকরা আপনাকে ব্লক করে দেবেন। বিষয়টি অবধারিতভাবেই হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের নজরে পড়বে, এবং তাঁরা আপনাকে ব্যান করার সিদ্ধান্ত নেবেন।

৩. যদি অচেনা মানুষদের নিয়ে আপনি বহুসংখ্যক গ্রুপ তৈরি করেন: গ্রুপ আপনি বানাতেই পারেন, কিন্তু নিশ্চিত হয়ে নিন যে, যাঁদের আপনি গ্রুপে অ্যাড করছেন তাঁদের কনট্যাক্ট লিস্টে যেন আপনার হোয়াটস অ্যাপ নম্বরটি থাকে।

আরও পড়ুন হোয়াটস অ্যাপ বা ফেসবুকে মেসেজ পাঠাতে গিয়ে ভুলেও এই ৩টি ভুল করবেন না

৪. যদি একই মেসেজ আপনি বহু‌ মানুষকে পাঠান: এই ধরনের মেসেজকে গুজব ছড়ানো মনে করতে পারেন হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ। তার ফলে আপনাকে ব্যান করে দেওয়া হতে পারে।

৫. যদি আপনি গুজব ছড়ান, ম্যালওয়্যার বা ভাইরাস ছড়ান মেসেজিং-এর মাধ্যমে, ভয়-দেখানো, হিংসা ছড়ানো, কোনও ধর্মের প্রতি বিদ্বেষমূলক, কিংবা পর্ন ছবি বা ভিডিও সমেত মেসেজ পাঠান অন্যদের।

৬. যদি মেসেজিং-এর মাধ্যমে কাউকে বিরক্ত করেন: যিনি আপনার মেসেজে বিরক্ত বোধ করছেন তিনি অনিবার্যভাবেই আপনার বিরুদ্ধে রিপোর্ট করবেন হোয়াটস অ্যাপে। পরিণামে আপনাকে ব্যান করে দেবে হোয়াটস অ্যাপ।-এবেলা