মেইন ম্যেনু

একইসঙ্গে এসএসসি পাস করল মা-মেয়ে

পরীক্ষার ফলপ্রকাশের পরই আনন্দের জোয়ারে ভাসল ভারতের মুম্বইয়ের জাগাদে পরিবার। আর পাঁচজন ছাত্রছাত্রীর পাশের আনন্দ আর এই পরিবারের আনন্দ এক নয়। কারণ জাগাদে পরিবারে একজন নয়, মা ও মেয়ে প্রথম প্রচেষ্টাতেই খুব ভালোভাবে বোর্ডের পরীক্ষায় পাশ করেছেন।

সোমবার প্রকাশিত হয়েছে এসএসসি’র ফল। এ বছর একসঙ্গে পরীক্ষা দিয়েছিলেন মা সরিতা জাগাদে ও তাঁর ছোট মেয়ে শ্রুতিকা। সরিতা পেয়েছেন ৪৪% নম্বর আর তাঁর মেয়ে পেয়েছে ৬৯%।

দুই কন্যার মা সরিতা অভাব অনটনের কারণে ছেলেবেলায় লেখাপড়া ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন। তবে, হাল ছেড়ে দেননি তিনি। বছর তিনেক আগে ফের শুরু করেন পড়াশোনা। সংসার সামলে যেতেন রাত্রিকালীন স্কুলে। এ বছর মা ও মেয়ে একসঙ্গে বসেছিলেন বোর্ডের পরীক্ষায়। আর প্রথম প্রচেষ্টাতেই মিলল সাফল্য।

সরিতার বড় মেয়ে ক্ষিতিজা আবার এবারই ১২ ক্লাস পাশ করেছে। মা-বোনের পাশের খবরে আপ্লুত ক্ষিতিজা বলছে, এ বছর আমি, আমার বোন আর মা তিনজনেই খুব চাপের মধ্যে ছিলাম। কারণ আমরা প্রত্যেকেই এবার বোর্ডের পরীক্ষায় বসি। আমাদের লক্ষ্যে পৌঁছতে আমরা কঠিন পরিশ্রম করেছি।

তবে, এখানে থেমে যাওয়ার পাত্রী নন সরিতা। তিনি কলা বিভাগে পড়াশোনা করবেন বলে ঠিক করেছেন। আর তাঁর ছোট মেয়ের পড়ার ইচ্ছে কমার্স নিয়ে।