মেইন ম্যেনু

শাহবাগে বিক্ষোভের ডাক

‘একটি সভ্য দেশে কখনওই ধর্ষণ মেনে নেয়া যায় না’

‘একটি সভ্য দেশে কখনওই ধর্ষণ মেনে নেয়া যায় না। কুমিল্লায় সোহাগী জাহান তনুকে বর্বরোচিতভাবে ধর্ষণ ও পরে গলাকেটে হত্যা করা হয়েছে। সে একজন থিয়েটার কর্মী। পত্রিকার পাতা খুললেই খুন-ধর্ষণ। আমরা এ থেকে নিষ্কৃতি চাই।’ অবিলম্বে ধর্ষক ও খুনিদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন তরুণ চলচ্চিত্র পরিচালক শ্যামল শিশির।

কুমিল্লা সেনানিবাসের ভেতরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যার নিন্দা ও প্রতিবাদ জানাতে রাজধানীর শাহবাগে বিক্ষোভের ডাক দিয়েছে নাট্যকর্মী, চলচ্চিত্রকর্মী, কবি-সাহিত্যিকসহ প্রগতিশীল তরুণেরা। মঙ্গলবার (২২ মার্চ) বিকেল ৫টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

নাট্যকর্মী ও সাংবাদিক পাভেল রহমান বলেছেন, ‘এই হত্যার প্রতিবাদ যদি না হয় তবে মঞ্চে আলো জ্বেলে ন্যায়ের কথা বলা মিথ্যা। মানুষকে সভ্যতার স্বপ্ন দেখানো মিথ্যা। রাস্তায় আসুন, প্রতিবাদ করুন। এই ঘৃণিত হত্যাকাণ্ডের প্রতিবাদে জোটবদ্ধ হোন। প্রতিবাদ যেন ছড়িয়ে পড়ে সারাদেশে। ধর্ষক-খুনিদের জানিয়ে দিতে চাই, বাংলাদেশ তাদের জন্য নয়।’

উল্লেক্য গত রোববার রাতে (২০ মার্চ) ময়নামতি সেনানিবাসের অলিপুর এলাকায় একটি কালভার্টের কাছ থেকে পুলিশ সোহাগী জাহান তনুর লাশ উদ্ধার করে।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ-আল-মামুন বলেছেন, ‘আমি ঘটনাস্থল গিয়েছি। সোহাগীর মরদেহ দেখে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, তাকে ধর্ষণ ও শারীরিকভাবে নির্যাতন করে হত্যা করা হয়েছে।’
সোহাগী হত্যার ঘটনায় কুমিল্লা কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে।