মেইন ম্যেনু

একতাই শক্তি [ভিডিও]

কথায় আছে একতাই শক্তি। আর এই নীতিবাক্যটি মানুষের ক্ষেত্রে কেবল প্রযোজ্য নয় বরং মানুষ থেকেও পশুপাখি এ কথা মেনে চলে বেশি। আর এমনি একসঙ্গে কাজ করার নজির দেখা গেল হাতিদের মধ্যে। হাতিরা স্বভাবতই কাঁদা নিয়ে খেলতে ভালোবাসে। আর বেশিরভাগ সময়ই ছোট হাতির বাচ্চা তাতে আটকে পড়ে যাওয়ার ঘটনা ঘটে। আর তাকে উদ্ধরের জন্য মা হাতি সবসময় তার আশেপাশেই থাকে। তবে এবার একার মায়ের পক্ষেও সম্ভব হলো না তার সন্তানকে কাঁদা থেকে বের করে নিয়ে আসার। আর এই বিচিত্র ফুটেজটি ধরা পড়লো দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে।

কাঁদা নিয়ে খেলতে খেলতে যখন ছোট হাতির বাচ্চাটি কাঁদা থেকে আর উঠতে পারছিল না তখন পাশে দাড়িয়ে থাকা মা তার সন্তানকে সেখান থেকে বের করার জন্য সর্বোচ্চ চেষ্টাটাই করছিল। কিন্তু এতেও কোন কাজ হচ্ছিল না যেন। কিছুতেই কাঁদা থেকে বের করতে পারছিল না তার সন্তানকে। তাই দেখে পাশে দাড়িয়ে থাকা অন্য হাতিরা কি আর বসে থাকতে পারে! দ্রুত ছুটে এসেছে মা আর সন্তানকে সাহায্য করতে।

অবশেষে অনেক কৌশলের পর সবাই মিলে কাঁদা থেকে টেনে উঠাতে সক্ষম হলো ছোট হাতির বাচ্চাটিকে। আর তাদের এই একসঙ্গে কাজ করার কৌশলের অসাধারণ ভিডিওচিত্রটি পাঠকদের জন্য নীচে তুলে ধরা হলো।