মেইন ম্যেনু

একদলীয় রাষ্ট্রের দিকে যাচ্ছে বাংলাদেশ? (ভিডিও)

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দুই পর্বের সাক্ষাতকার প্রচার করেছে। আল জাজিরার জনপ্রিয় আপফ্রন্ট প্রোগ্রামে প্রচারিত মন্ত্রীর সাক্ষাতকারে বাংলাদেশে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সমস্যা আছে কিনা, একই সঙ্গে দ্বিতীয় পর্বে বাংলাদেশ একদলীয় রাষ্ট্রের দিকে এগুচ্ছে কিনা সেবিষয়ে প্রশ্ন করা হয়।

বাংলাদেশে সাম্প্রতিক বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। এছাড়া সরকার দেশের ভেতরে গড়ে ওঠা হুমকি মোকাবেলারও চেষ্টা করছে। এসব বিষয় উল্লেখ করে শাহরিয়ার আলমকে প্রশ্ন করা হয়, বাংলাদেশে আইএস কোনো সমস্যা কিনা?

বাংলাদেশে বেশ কয়েকজন সেক্যুলার ব্লগারকে ইতিমধ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে, দেশটিতে মানবাধিকার এবং গণতন্ত্রের ভবিষ্যৎ কী? এসব প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশে ১৬ কোটি মানুষ বসবাস করছে। ব্যাপক ঘনবসতিপূর্ণ দেশটিতে এরকম ছয়টি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। আমরা বেশ কয়েকজনকে আটক করেছি। এদের মধ্যে চারজনের বিরুদ্ধে তদন্ত শেষ হয়েছে।

মন্ত্রী এসব হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেন, বাংলাদেশে এটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। এছাড়া বাংলাদেশ সবেমাত্র স্বাধীন হয়ে গণতন্ত্রের পথে যাত্রা শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব বিষয়ে অত্যন্ত কঠিন পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৫ সালে বোমা হামলায় জড়িত অভিযোগে দায়ের করা একটি মামলায় বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চলতি সপ্তাহে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া কয়েক বছর ধরে একে অপরের প্রতিদ্বন্দ্বী। গত দুই দশক ধরে তারা দেশের শাসন ক্ষমতা পরিচালনা করে আসছেন।

বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে চলতি বছরের গোড়ার দিকে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। বিএনপি বলছে, খালেদা জিয়াকে হয়রানি করতে ও দেশত্যাগে বাধ্য করতে এসব মামলা করা হয়েছে। আলজাজিরার দ্বিতীয় পর্বের সাক্ষাতকারে এসব বিষয়ে মন্ত্রীকে প্রশ্ন করে বলা হয়, বাংলাদেশ কী তাহলে একদলীয় রাষ্ট্রের দিকে যাচ্ছে?

এছাড়া বাংলাদেশে গত বছর রানা প্লাজা ধসে ১১ শ` শ্রমিক নিহত হওয়ার বিষয়েও কথা বলেন মন্ত্রী।

ভিডিও: