মেইন ম্যেনু

একনেকে নতুন ৭ প্রকল্পের অনুমোদন

৪ হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ১০ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে নতুন প্রকল্প ৭টি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘একনেক বৈঠকে ৪ হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ৭টি নতুন ও ৩টি সংশোধিতসহ মোট ১০ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন ৩ হাজার ৬০৩ কোটি ৩৮ লাখ এবং প্রকল্প সাহায্য ৭৭৬ কোটি ১৭ লাখ ও সংস্থার নিজস্ব তহবিল ৫৪১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে।’

অনুমোদিত প্রকল্প হলো : বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পটির ব্যয় হবে ১ হাজার ৩৩৪ কোটি ২৯ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ২০১৫ হতে জুন ২০১৯ সালের মধ্যে।

বাংলাদেশের নদী বক্ষের বালিতে মূল্যবান খনিজের উপস্থিতি নির্ণয় ও অর্থনৈতিক মূল্যায়ন প্রকল্পে ৩৫ কোটি ৬৩ টাকা ব্যয় হবে। ডিসেম্বর ২০১৫ থেকে জুন ২০১৮ মেয়াদে বাস্তবায়ন করা হবে। এলইডি লাইট (সিকেডি) অ্যাসেম্লিং প্লান্ট ইন ইটিএল প্রকল্পে ব্যয় হবে ৩৩ কোটি ৫২ লাখ টাকা।

ঢাকা মহানগরীতে ফ্লাইওভার ব্রিজ নির্মাণ (মগবাজার-মৌচাক (সমন্বিত) ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পের সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটিতে মোট ব্যয় করা হবে ১ হাজার ২১৮ কোটি ৯০ লাখ টাকা। জানুয়ারি ২০১১ থেকে জুন ২০১৭ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

১৭৩ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের জন্য সুউচ্চ আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের ১ম সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। জানুয়ারি ২০১২ থেকে ডিসেম্বর ২০১৬ মেয়াদে বাস্তবায়ন করা হবে।

৬৬ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ‘নীলফামারী-জলঢাকা সড়ক উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। বাস্তবায়নের মেয়াদ জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৮।

এস্টাব্লিশমেন্ট অব শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ অ্যান্ড ৫০০ বেডের মেডিকেল কলেজ হসপিট্যাল সিরাজগঞ্জ প্রকল্প। এতে ব্যয় হবে ৬৩৪ কোটি ৩৭ লাখ টাকা। বাস্তবায়নকাল জুলাই ২০১৫ থেকে জুন ২০১৯।

মান্দা শহীদ কামরুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৬২ লাখ টাকা। ‘ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশন (এসএফডিএফ) সহায়তা (দ্বিতীয় পর্যায়’ নামের এ প্রকল্প। বাস্তবায়নে ব্যয় হবে ৬৪ কোটি ১০ লাখ টাকা।

‘কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন (১ম পর্যায়)’ প্রকল্পের ২য় সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৯৩ কোটি ৩২ লাখ টাকা।