মেইন ম্যেনু

একাদশ শ্রেণীতে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

২০১৫-১৬ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনের দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার সন্ধ্যায় একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) এ মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

দ্বিতীয় মেধাতালিকায় প্রথম দফায় বাদ পড়া ৬২ হাজার ৮৫০ শিক্ষার্থীর মধ্যে নতুন করে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনের জন্য মনোনীত হয়েছেন ১৭ হাজার ৬৪৭ জন শিক্ষার্থী। প্রথম ও দ্বিতীয় মেধাতালিকা মিলিয়ে এ পর্যন্ত একাদশ শ্রেণীতে ভর্তির জন্য মনোনীত হয়েছেন প্রায় ৯ লাখ ৩২ হাজার শিক্ষার্থী। এই দুই তালিকায় নাম না আসা শিক্ষার্থীরা এখনো কোনো কলেজের জন্য মনোনীত হননি। এছাড়া কলেজ পরিবর্তন অর্থাৎ মাইগ্রেশন করেছেন ৬ হাজার ৯২১ জন শিক্ষার্থী।

দ্বিতীয় মেধাতালিকায় মনোনীত শিক্ষার্থীরা আগামী ৭ ও ৮ জুলাইয়ের মধ্যে নিজেদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করবেন। যারা মেধা তালিকায় সুযোগ পেয়েও ভর্তি হননি বা নির্বাচিত হননি তারা কোনো প্রকার ফি ছাড়াই ৫টি কলেজে আসন ফাঁকা থাকার শর্তে ৯ ও ১০ জুলাই আবেদন করতে পারবেন। ১১ জুলাই এই আবেদনের ফল প্রকাশিত হবে এবং ১২ জুলাই তারা ভর্তি কার্যক্রম সম্পন্ন করবেন। এরপরেও যারা ভর্তি হতে পারেননি বা অনলাইনে আবেদন করেননি তারা কোনো প্রকার ফি ছাড়াই ১৩ থেকে ২১ জুলাইয়ের মধ্যে অনলাইনে আবেদন করতে পারবেন। ২৩ জুলাই এ আবেদনের ফল প্রকাশ করা হবে। ২৫ ও ২৬ জুলাই তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।