মেইন ম্যেনু

এক ইনিংসেই ৫২টি চার মেরে রেকর্ড!

যদি কোনও ক্রিকেটে ভক্তকে প্রশ্ন করা হয় টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান কার? চোখ বন্ধ রেখেই উত্তরটা বলে দিবেন, ব্রায়ান লারার। তার অনবদ্য ৪০০ রানের ওই ইনিংসের কথা ক্রিকেটভক্ত মাত্রই ওয়াকিবহাল, কিন্তু ৪০০ রান করতে লারা বাউন্ডারি হাঁকিয়েছিলেন কতটি? তখন একটু মাথা চুলকাতে হবে নিশ্চয়!

৪৩ বাউন্ডারি এসেছিল লারার ব্যাট থেকে। হয়তো মনে হতে পারে এটাই এক ইনিংস সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড। কিন্তু এটা রেকর্ড নয়। লারা ৩৭৫ রানের ইনিংসেও বাউন্ডারি হাঁকিয়েছিলেন ৪৫টি। এক ইনিংসে সর্বোচ্চ ৫২টি বাউন্ডারি মেরেছিলেন জন এডরিক ১৯৬৫ সালে আজকের এ দিনে।

ইংলিশ ব্যাটসম্যান জন এডরিকের পর কোনো ব্যাটসম্যান এখন পর্যন্ত এতো বেশি বাউন্ডারি মারতে পারেননি এক ইনিংসে। নিউজিল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে এডরিক ৩১০ রান করেছিলেন। ইনিংসে ৫২টি চার মারেন বাঁহাতি এ ব্যাটসম্যান। এছাড়া ওভার বাউন্ডারি মেরেছিলেন মাত্র ৫টি। মোট ২৩৮ রান পেয়েছিলেন বাউন্ডারি ও ওভার বাউন্ডারি থেকে অর্থাৎ মোট রানের ৭৭% এসেছে বাউন্ডারি থেকে।

তার বিস্ফোরক ব্যাটিংয়ে ইংল্যান্ড এক ইনিংস হাতে রেখে জয় পেয়েছিল। ইংল্যান্ডের ৫৪৬ রানের জবাবে কিউইরা দুই ইনিংসে করেছিল ১৯৩ ও ১৬৬ রান। দুই ইনিংস মিলিয়ে এডরিকের রানের থেকে ৪৯ রান বেশি করে নিউজিল্যান্ড! কিউইদের বোলিং অ্যাটাক যে খুব খারাপ ছিল তা বলা যাবে না। তখন ডিক মোটস, ব্রুস টেলর, রিচার্ড কোলিঙ এবং ব্রায়ান উইলির মতো ভালোমানের বোলার নিউজিল্যান্ড একাদশে ছিলেন। কিন্তু জন এডরিকের তোপে পুড়তে হয় প্রত্যেককেই।

টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারির তালিকা:

১. জন এডরিক-৫২
২. বীরেন্দ্র শেবাগ-৪৭
৩. ডন ব্র্যাডম্যান-৪৬
৪. ব্রায়ান লারা-৪৫
৫. ভি ভি এস লক্ষ্মণ-৪৪






মন্তব্য চালু নেই