মেইন ম্যেনু

এক চামচ চিনিতে উৎপাদন হবে ৮০ ঘণ্টার বিদ্যুৎ (দেখুন ভিডিওসহ)

চীনের একদল শিক্ষার্থী সম্প্রতি বায়ো ইলেকট্রোকেমিক্যালের মাধ্যমে ৮০ ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করেছে। এ আর এমন কি খবর, যেখানে গোটা বিশ্বেই জ্বালানি প্রশ্নে চলছে নানামুখি গবেষণা ও বিশ্লেষণ। সেখানে চীনের কয়েকজন ছাত্র মিলিতভাবে ৮০ ঘণ্টার বিদ্যুৎ উৎপাদন করলে বিশ্বের মানুষের কি এমন উপকার হবে?

তবে হ্যাঁ, যদি জানতে পারেন কিভাবে এই বিদ্যুৎ উৎপাদিত হলো, তাহলে আপনার মতামত পাল্টে যাবে নিশ্চিতভাবেই। শিক্ষার্থীরা মাত্র এক চামচ চিনি দিয়ে ওই ৮০ ঘণ্টার বিদ্যুৎ উৎপাদন করেছেন।

শিক্ষার্থীরা ই-কয়েল, শেওয়ানেল্লা এবং বি.; সাবটিলিস ব্যাকটেরিয়া দিয়ে ফুয়েল সেল তৈরি করতে সক্ষম হয়। এই সেল উৎপাদনের মধ্য দিয়ে তারা যে ব্যবস্থাটি তৈরি করেছে তাতে দীর্ঘস্থায়ী ইলেকট্রিক্যাল আউটপুট পাওয়া সম্ভব হয়েছে।

শিক্ষার্থীদের এই উদ্ভাবনে ইতোমধ্যেই বিকল্প জ্বালানির গবেষকরা কিছুটা নড়েচড়ে বসেছেন। কারণ এর আগে এরকম কোনো প্রকল্প তাদের সামনে হাজির হয়নি। আগে যারাই বিকল্প জ্বালানি নিয়ে কাজ করেছেন তাতে নানামুখি সমস্যা ছিল। ফলে একটি পন্থাও বিশ্বব্যাপী মানুষের মাঝে সাড়া ফেলতে পারেনি। কিন্তু চীনের শিক্ষার্থীদের উদ্ভাবিত এই পদ্ধতিটি পেছনের সব পদ্ধতির চেয়ে ভিন্ন এবং অধিক কার্যকর।

গবেষকদের মতে, বাতাস, পানি এবং সৌরশক্তির পদ্ধতির চেয়ে চীনের শিক্ষার্থীদের পদ্ধতি অনেক সহজ এবং দীর্ঘস্থায়ী। এটা কোনো পরিবেশ পরিস্থিতির উপর নির্ভর করে না। যে কোনো পরিস্থিতিতেই এ থেকে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

সুতরাং আগামীতে বিশালাকার পাওয়ার প্ল্যান্টের কাজে এই পদ্ধতি সহজেই প্রয়োগ করা যাবে বলেও মনে করছেন অনেকে। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স এ গবেষণার কথা প্রকাশ করে বিশ্ববাসীর সামনে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন